3914

03/29/2024

স্কুল লাইফ থেকে বীমা সম্পর্কে শিক্ষা দিতে হবে: সাবেক সচিব কুদ্দুস খান

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারী ২০২২

নিজস্ব প্রতিবেদক: স্কুল লাইফ থেকে বীমা সম্পর্কে শিক্ষা দিতে হবে। তাহলে দেশের মানুষ বীমা সম্পর্কে সঠিকভাবে জানতে পারবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সরকারের সাবেক সচিব ও আইডিআরএ’র সাবেক সদস্য মো. কুদ্দুস খান।

‘ওয়ে এন্ড মিনস ফর ইনহ্যান্সিং ইন্স্যুরেন্স পেনিট্রেশন ইন বাংলাদেশ’ বিষয়ে সোমবার ( ১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) যৌথভাবে আয়োজিত আনলাইন সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বীমাকে এগিয়ে নিতে হলে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। বীমা কোম্পানিগুলোকে বিশ্ব মানের বানাতে হবে। তাহলে দেশের মানুষ দেশের কোম্পানিগুলোর প্রতি তাদের আগ্রহ বাড়বে। যারা বীমা নিয়ে কাজ করে তারা যেন এটার উন্নতির জন্য কাজ করে। বীমার ইমেজ নষ্ট না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। ইমেজ নষ্ট হলে বীমার প্রতি আগ্রহ হারিয়ে ফেলবে মানুষ।

‘ওয়ে এন্ড মিনস ফর ইনহ্যান্সিং ইন্স্যুরেন্স পেনিট্রেশন ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) চেয়ারম্যান ড. মোহাম্মদ সোহরাব উদ্দিনের (এ্যাকচুয়ারি) সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনে, গেস্ট অব অনার ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব আবদুল্লাহ হারুণ পাশা, সাবেক সচিব ও আইডিআরএ’র সাবেক সদস্য মো. কুদ্দুস খান, সাধারণ বীমা করপোরেশনের পরিচালক এ কে এম এহসানুল হক এফসিআইআই, বিআইপিড’র মহাপরিচালক মো. মোরতুজা আলী, বিআইএ’র পরিচালক (অ:দা:) এস এম ইব্রাহিম হোসাইন এসিআইআই সহ দেশ বিদেশের প্রবদ্ধকারগণ আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন বিআইপিডি মানবসম্পদ উন্নয়ন বিষয়ক নতুন বই ডাইমেনশনস অব হিউম্যান ক্যাপিটাল ডেভেলপমেন্ট ইন ফিন্যান্সিয়াল সেক্টরএর মোড়ক উন্মোচন করেন।

বইটিতে বাংলাদেশ ও ভারতের ১৭ জন স্বনামধণ্য পেশাদার ও শিক্ষাবিদ তাদের প্রবদ্ধ উপস্থাপন করেছেন। প্রবন্ধকারগণ কিভাবে বীমা এবং ব্যাংক সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান সমূহের মানব সম্পদের বিকাশে ও মানব সম্পদকে মানব পুঁজিতে রুপান্তর করা যেতে পারে তা বিস্তারিত আলোচনা এবং দিক নির্দেশনা প্রদান করেছেন।