3921

03/29/2024

বীমা কর্তৃপক্ষের সৃষ্টির উদ্দেশ্য প্রসঙ্গ

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারী ২০২২

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)'র সৃষ্টির পিছনে নিশ্চয়ই কোন বৃহত্তর উদ্দেশ্য নিহীত ছিল। আর সেটা হচ্ছে বীমা খাতের সার্বিক উন্নয়ন এবং বীমা গ্রাহকের স্বার্থ রক্ষা করা।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের গত এক দশকেরও বেশি সময়ের কার্যকলাপ পর্যালোচনা করলে স্বাভাবিকভাবেই যে প্রশ্নটি সামনে উঠে আসে তা হচ্ছে বীমা কর্তৃপক্ষের তাদের দায়িত্ব পালনে চরম ব্যর্থতার পরিচয় দিয়ে চলছে।

দক্ষ জনবলের অভাব, দায়িত্ব পালনে অবহেলা এবং দুর্বল ব্যবস্থাপনা ইত্যাদিকে বর্তমান নৈরাজ্যজনক অবস্থার জন্য বহুলাংশে দায়ী করা যেতে পারে।

বীমা কর্তৃপক্ষের কার্যকলাপ আপাতদৃষ্টিতে মনে হবে তারা বীমা গ্রাহকের স্বার্থ রক্ষার পরিবর্তে এক বিশেষ গোষ্ঠীর স্বার্থ রক্ষা করে চলছে।

বীমা কোম্পানি সময়মতো বীমা দাবি পরিশোধের ব্যাপারে সুস্পষ্টভাবে বীমা আইন লঙ্ঘন করে চলেছে এবং পার পেয়ে যাচ্ছে।

বীমা কর্তৃপক্ষ এ ব্যাপারে বীমা আইন লঙ্ঘনকারী কোম্পানির বিরুদ্ধে কঠোর এবং শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের ব্যর্থতা জনমনে সংশয় এবং নানা প্রকার প্রশ্নের জন্ম দিচ্ছে।

বীমা কোম্পানির এই ধরনের আইন বহির্ভূত আচরণ বীমার অন্যতম প্রধান উদ্দেশ্য (বীমা গ্রাহকের স্বার্থ রক্ষা) সম্পূর্ণভাবে ব্যর্থ হচ্ছে।

বীমা কর্তৃপক্ষের দায়িত্বজ্ঞানহীন আচরণ দেখলে মনে হয়, কারো প্রতি তাদের কোনো জবাবদিহীতা নেই বা তারা সকল আইনের ঊর্ধ্বে। এ ব্যাপারে বীমা গ্রাহকের স্বার্থ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি।