3942

03/28/2024

বীমা কোম্পানিগুলোকে প্রচলিত রশিদের পরিবর্তে ই-রশিদ ব্যবহারের নির্দেশ আইডিআরএ’র

প্রকাশ: ২২ ফেব্রুয়ারী ২০২২

নিজস্ব প্রতিবেদক: বীমা কোম্পানিগুলোকে প্রচলিত রশিদের পরিবর্তে ইউনিফাইড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)’র হতে তৈরিকৃত ই-রশিদ ব্যবহারে নির্দেশ দিয়েছে বীমা নিয়ন্ত্রন ও উন্নয়ণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। এক সার্কুলারের মাধ্যমে এ নির্দেশ দেন আইডিআরএ।

সার্কুলারে বলা হয়েছে, বীমা নিয়ন্ত্রন ও উন্নয়ণ কর্তৃপক্ষ (আইডিআরএ) নির্দেশ পরিপূর্ণভাবে পরিপালনের নিমিত্ত আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখের মধ্যে বীমা প্রতিষ্ঠান কর্তৃক এ সংক্রান্ত সকল কার্যাদী চুড়ান্তরূপে সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

যে সকল বীমা প্রতিষ্ঠান ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখের মধ্যে ইউনিফাইড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)’র হতে তৈরিকৃত ই-রশিদ ব্যবহার নিশ্চিত করতে ব্যর্থ হবে সে সকল বীমা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কর্তৃপক্ষ বীমা আইন ২০১০ এর আলোকে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সার্কুলারে জানানো হয়েছে।

উল্লেখ্য, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সম্প্রতি বীমা গ্রাহক ও বীমা কোম্পানির অনলাইন পরিষেবা সরবরাহ এবং আইডিআরএ, বীমা কোম্পানি এবং বীমা গ্রাহকের মধ্যে তথ্যের সরবরাহ সুনিশ্চিত করার জন্য ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম (ইউএমপি) নামে পরিচিত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে।

ইউএমপি বাস্তবায়নের ফলে আইডিআরএ বর্তমানে এসএমএস ও ই-মেইলের মাধ্যমে বীমা গ্রাহককে তাদের বীমা পলিসীর মেয়াদ, প্রিমিয়াম জমা, প্রিমিয়ামের পরবর্তী প্রদেয় তারিখসহ অন্যান্য সকল গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে অবহিত করতে পারছে। গ্রাহকের সাথে নিয়ন্ত্রক সংস্থার এই সরাসরি যোগাযোগ স্থাপিত হওয়ায় বীমা খাতে দীর্ঘদিন ধরে বিদ্যমান আস্থাহীনতার অবসান ঘটতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।