3953

04/20/2024

মেটলাইফসহ বড় কোম্পানিকে শেয়ার মার্কেটে আনতে হবে: অধ্যাপক আবু আহমেদ

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারী ২০২২

নিজস্ব প্রতিবেদক: মার্কিন মালিকানাধীন লাইফ বীমা প্রতিষ্ঠান মেটলাইফসহ বড় কোম্পানিকে শেয়ার মার্কেটে আনার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্বাবিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবু আহমেদ। তিনি বলেন, মেটলাইফের সামনে দেখি মানুষ লাইন ধরে টাকা জমা দিচ্ছে। অথচ কোম্পানিটি দেশের শেয়ার মার্কেটে তালিকাভুক্ত নয়।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ‘ইকনোমিক পলিসি ট্রায়াঙ্গেল: ইন্টার রিলেশনশিপ এমং ফিসক্যাল, মনিটারি এন্ড ক্যাপিটাল মার্কেট পলিসিস’ শীর্ষক কর্মশালায় তিনি এ দাবি জানান। বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটি মার্কেট (বিএএসএম) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) যৌথভাবে এটি আয়োজন করে।

কর্মশালার প্যানেল আলোচক হিসেবে অধ্যাপক আবু আহমেদ আরো বলেন, দেশের লাইফ বীমা খাতের ৪৫ শতাংশ কোম্পানি শেয়ার মার্কেটে তালিকাভুক্ত নয়। তিনি বলেন, মেটলাইফকে তালিকাভুক্ত হতে বললে হয়তো তারা বলবে আমরা আইপিও’তে আসার চুক্তি করি নাই।

তিনি বলেন, আমার কথা হলো- আপনারা কি অন্য কোন দেশের শেয়ার মার্কেটে নেই। পার্শ্ববর্তী দেশ ভারতেও মেটলাইফ, নেসলের মতো মাল্টিন্যাশনাল কোম্পানি শেয়ার মার্কেটে তালিকাভুক্ত এবং বড় বিনিয়োগকারী।

অর্থনৈতিকভাবে ভালো ও বড় কোম্পানিকে দেশের শেয়ার মার্কেটে আনার জোর দাবি জানিয়ে অধ্যাপক আবু আহমেদ বলেন, দশ বছরের জন্য লাইফ বীমা পলিসি না কিনে দশ বছরের জন্য ভালো কোম্পানির শেয়ার কিনলে বেশি লাভ হয়।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগকারীদের ক্ষতি হয় এমন কোনো কিছুই কমিশন হতে দিবে না। বিনিয়োগকারীদের ক্ষ‌তি হয় এমন কোনো কিছু মেনে নেয়া হবে না।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ আরো বলেন, গত দুই -তিন দিনে পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে ২৭২ পয়েন্টের বেশি কমেছে। এর কারণ হিসেবে রাশিয়া- ইউক্রেনের যুদ্ধ ও ব্রোকারেজ হাউজগুলোর নেগেটিভ ইক্যুইটিকে দায়ি করা হয়েছে। তবে এই বিষয়গুলো বাজার পতনের কারণ হতে পারে না।

এ ছাড়াও বিএসইসি’র সাবেক কমিশনার আরিফ খান, সিরডাপ’ ডাইরেক্টর রিসার্চ মোহাম্মাদ হেলাল উদ্দিন এবং বিআইবিএম’র প্রফেসর সিলেকশন গ্রেড শাহ মোহা আহসান হাবীব প্যানেল আলোচক ছিলেন। বিএএসএম’র মহাপরিচালক তৌফিক আহমেদ চৌধুরী এতে সভাপতিত্ব করেন। উপস্থিত ছিলেন সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান, সেক্রেটারি আবু আলী।