3964

04/20/2024

থার্ড পার্টি বীমা একটা ধাপ্পাবাজি, আমি নিজেই এটার ভুক্তভোগী: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১ মার্চ ২০২২

নিজস্ব প্রতিবেদক: থার্ড পার্টি মটর বীমাকে একটা ধাপ্পাবাজি বীমা বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, থার্ট পার্টি বীমা একেবারেই বন্ধ করে দিতে হবে। এটা একেবারে ধাপ্পাবাজি, ধোকাবাজি ছাড়া কিছুই না। কারণ আমি নিজেও এর ভুক্তভোগী। তিনি আরো বলেন, থার্ড পার্টি বীমা মানেই একটা লাইসেন্স দিয়ে গাড়ি চালানো। এর ফলাফল হলো- যিনি বীমা করেছেন তিনি ভাবছেন আমি টাকা বাঁচালাম।

আজ মঙ্গলবার (১ মার্চ) সকালে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ অনুষ্ঠান আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ছোটবেলার অভিজ্ঞতা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, হঠাৎ একটা পাটের গুদামে আগুন লেগে যেতো। আগুন লাগার সাথে সাথে সব পাট পুড়ে যেতো আর বীমা কোম্পানির কাছ থেকে বিরাট অঙ্কের টাকা নিত। একবার এটা খোঁজ করে দেখা গেলো আসলে মালিকরা পাট বিক্রি করে দিয়ে আগুন লাগিয়ে দিত।

তিনি বলেন, একই ঘটনা আমি পেয়েছি গার্মেন্টস সেক্টরে। কিছু কিছু ক্ষেত্রে দেখা যেতো ঘন ঘন শুধু আগুন লাগে। আমার সন্দেহ হলো। আমি এর নজরদারি শুরু করলাম। ঠিক দেখা গেলো ঘটনা তাই। পয়সা দিয়ে একটা লোক ঠিক করে আগুল লাগিয়ে পত্র-পত্রিকায় প্রচার করে বিশাল অঙ্কের টাকা দাবি করল।  

প্রধানমন্ত্রী বলেন, যারা দুই নাম্বারি করে বীমার টাকা নিতে চায় এটা আরো ভালো করে দেখতে হবে। বীমা দাবি নিষ্পত্তি ও বীমার আর্থিক লেনদেনে আমাদের আরও সতর্ক হতে হবে। বীমা মানে একটি আমানত। এটা যেন কেউ এমনিতেই নিতে না পারে। আবার কেউ যেন এটা পেতে ভুক্তভোগী না হয়, সহজেই পেতে পারে- সেই বিষয়েও যত্নবান হওয়া প্রয়োজন।