3983

03/28/2024

বিশেষ সম্মাননা পেলেন গ্রীন ডেল্টার প্রতিষ্ঠাতা নাসির আহমেদ চৌধুরী

প্রকাশ: ২ মার্চ ২০২২

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বীমা শিল্পের উন্নয়ন ও অগ্রগতিতে অসামান্য অবদান রাখার জন্য জাতীয় বীমা দিবস- ২০২২ এ বিশিষ্ট বীমা ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃত এবং পুরস্কৃত হয়েছেন গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক এবং উপদেষ্টা নাসির আহমেদ চৌধুরী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বীমা কোম্পানিটি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মো. সলিম উল্লাহর কাছ থেকে পুরষ্কারটি গ্রহণ করেন নাসির এ চৌধুরী। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

উল্লেখ্য, ১৯৫৮ সালে তৎকালীন পাকিস্তানে নাসির এ চৌধুরীর বীমা খাতে পেশাগত জীবন শুরু হয়েছিল। ইংল্যান্ড, জার্মানি এবং পাকিস্তান থেকে বীমাশিল্পে প্রশিক্ষণপ্রাপ্ত নাসির চৌধুরী স্বাধীনতার পর বাংলাদেশ ইন্স্যুরেন্স করপোরেশনে যোগদান করেন।

প্রশিক্ষিত এবং অভিজ্ঞ সিনিয়র পেশাদার হিসেবে তাকে নবগঠিত বাংলাদেশ বীমা করপোরেশনের প্রধান কার্যালয়ে নিয়োগ করা হয়েছিল। ১৯৮৩ সাল পর্যন্ত তিনি প্রতিষ্ঠানটির প্রধান ছিলেন এবং তার তত্ত্বাবধানে প্রায় ২,৮০০ কর্মচারী কাজ করেছেন।

পরবর্তীতে ১৯৮৫ সালে বাংলাদেশ সরকার বেসরকারি খাতকে বীমার জন্য উন্মুক্ত করলে নাসির চৌধুরী তার কয়েকজন বন্ধুর সাথে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রতিষ্ঠা করেন। বর্তমানে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স বাংলাদেশের সবচেয়ে বড় নন-লাইফ বীমা কোম্পানি, প্রায় ৩৬ বছরেরও বেশি সময় ধরে প্রতিযোগিতামূলক বাজারে কোম্পানিটি নেতৃত্ব দিয়ে আসছে।

বাংলাদেশের বীমা ও ব্যবসায়িক খাতে সুপরিচিত নাসির চৌধুরী ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ছিলেন তিনি। এছাড়াও বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অফ কমার্স (বিএমসিসিআই) এর প্রতিষ্ঠাতা সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অফ কমার্স (আইসিসি) বাংলাদেশ এর সদস্য, বাংলাদেশ-জার্মান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ইসি সদস্য, মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সদস্য।

এছাড়াও যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, মালয়েশিয়া, জাপান এবং ভারতের বিখ্যাত বীমা প্রতিষ্ঠানগুলোর সাথে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত তিনি। বীমার ক্ষেত্রে তার অসামান্য অবদানের জন্য নাসির এ চৌধুরী বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক পুরষ্কার পেয়েছেন।

এর মধ্যে রয়েছে- ২০০৯ সালে লন্ডনে ইন্টারন্যাশনাল কোয়ালিটি ক্রাউন অ্যাওয়ার্ড, ২০০৯ সালে কোয়ালিটিতে নেতৃত্বের জন্য ইন্টারন্যাশনাল স্টার অ্যাওয়ার্ড, ডিএইচএল-ডেইলি স্টার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড ২০০৯।

এগুলো ছাড়াও বাংলাদেশের বীমা খাতে তার অবদানের জন্য ২০১৪ সালে ১৮তম এশিয়া ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রি অ্যাওয়ার্ড-এ  লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং ২০২০ সালে বিড়লা ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট টেকনোলজি (বিমটেক) থেকে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন এই জনপ্রিয় বীমা ব্যক্তিত্ব। (সংবাদ বিজ্ঞপ্তি)