4015

04/19/2024

ইরানে চালু হচ্ছে তাকাফুল বীমা

প্রকাশ: ২৩ মার্চ ২০২২

ইন্টারনেশ্যানল ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ ইরানে তাকাফুল বীমা চালু করার সিদ্ধান্ত নিয়েছে ইরান সরকার। তাকাফুল বীমা শিল্পে চাহিদা থাকায় প্রথমবারের মতো সীমিত আকারে এই সেবা চালু করছে দেশটির সরকার। তেহারন টাইর্স এ খবর দিয়েছে।

দানা ইন্স্যুরেন্সের প্রধান ইব্রাহিম কার্দগার বলেন, আমাদের কোম্পানিটি বর্তমানে দেশে সুন্নি জনগোষ্ঠীর জন্য তাকাফুল বীমা চালু করবে।

তিনি আরো বলেন, ইরানী বীমা শিল্পে এই ক্ষেত্রে পিছেয়ে আছে। অর্থমন্ত্রালয়ের সাথে আলোচনার ভিত্তিতে আমরা ইসলামিক বীমা চালু করার বিষয়ে একমত হয়েছি। প্রচলিত বীমার বিপরীতে, তাকাফুল বীমাকারীরা যে তহবিলে অংশ নিয়েছে তার দাবির একটি সেট থেকে উপকৃত হতে পারে, যদি তা অতিরিক্ত থেকে যায়। শিয়া-অধ্যুষিত দেশের ধর্মীয় কর্তৃপক্ষ এই বীমা ব্যবস্থাটিকে পুরোপুরি সমর্থন করেনি বলে এই ব্যবস্থাটি ইরানে ব্যবহার করা হয়নি।

তিনি বলেন, তাকাফুল বর্তমানে মালয়েশিয়ায় বীমার প্রভাবশালী ব্যবস্থা। এটি কিছু মুসলিম এবং অমুসলিম দেশে সীমিত আকারে চালু করা হয়েছে। আমাদের কোম্পানি তাকাফুল পরিষেবা বিশেষভাবে ইরানের ১০ মিলিয়নেরও কম সুন্নি জনসংখ্যাকে লক্ষ্য করবে। দেশের সুন্নি ধর্মগুরুরা সম্প্রদায়ের সদস্যরা বীমা পরিষেবা ব্যবহারের অনুমোদন দিয়েছেন।

ইরানের অর্থমন্ত্রী এহসান খানদৌজি বলেন, ইরানের বীমা কোম্পানিদের দেশের অভ্যন্তরীণ বাজারে তাকাফুল বীমা চাহিদার প্রতি সাড়া দেওয়া উচিত। বীমা শিল্পের গ্রাহকদের একটি গ্রুপ তাকাফুল বীমা ব্যবহার করার প্রবণতা রয়েছে। আমরা এক্ষেত্রে কিছু মুসলিম দেশ থেকে পিছিয়ে আছি ।