4025

04/19/2024

যে দেশের বীমা যত উন্নত সে দেশের অর্থনীতি তত শক্তিশালী: শেখ কবির হোসেন

প্রকাশ: ২৬ মার্চ ২০২২

নিজস্ব প্রতিবেদক: যে দেশের বীমা যত উন্নত সে দেশের অর্থনীতি তত শক্তিশালী। সে দেশের জনগণ তত নিরাপদ। সে দেশের সম্পদ তত নিরাপদ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশেন  প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশেন (বিআইএ) আয়োজনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক এই আলোচনা সভায় সভাপতিত্বের বক্ত্যবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের নেত্রী দেশকে নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে নিয়ে গেছেন। তিনি দেশের জন্য সবকিছু করেছেন দেশে আলোতে ভরিয়ে দিয়েছেন। কিন্তু মানুষের বিবেকে পরিবর্তন করতে পারে নাই। মানুষের চরিত্র কে পরিবর্তন করতে পারে নাই।

মানুষ নেত্রী খুব আপনজন হয়ে যায় এবং সরকারি আপনজন হয়ে যায়। আপনজন হয়ে একটা বীমা বা একটা ব্যাংক বা অর্থিক প্রতিষ্ঠানের মালিক মালিক হন। মালিকের লাইসেন্স নেন। মালিক হয়ে সে নিজেই টাকা আত্মসাৎ করেন। নিজেই তার সম্পদ নষ্ট করে। টাকা নষ্ট এবং আত্মসাৎ করে বিদেশে ফেরারি হয়ে ঘুরে বেড়ান। এই যে মেন্টালিটি এই মেন্টালিটি পরিবর্তন যতক্ষণ পর্যন্ত না আসবে ততক্ষণ সোনার মানুষ হবে না।

তিনি আরো বলেন, সারাবিশ্ব এখন নেত্রীকে নিয়ে চিন্তা করতেছে। বঙ্গবন্ধুকে নিয়ে সারাবিশ্ব যেভাবে চিন্তা করতেছিল নেত্রীকে নিয়েও একইভাবে চিন্তা করতেছে। আমি সব সময় বলি বঙ্গবন্ধুর মৃত্যুর কারণ যে সব সময় রাজাকার তা না। বঙ্গবন্ধু শুধু বাংলাদেশকে নিয়ে চিন্তা করতেনা তিনি সারা বিশ্বের মানব জাতিকে নিয়ে ভাবতে। মানুষের মুক্তির কথা ভাবতেন। এজন্যই বহির্বিশ্বের মানুষ রাজাকারদের সাথে হাত মিলিয়ে  বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে অর্থনীতির দিক উন্নত করেছেন। তিনি বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার করেছেন। আসলে সব হত্যাকারীর বিচার হয় নাই। ফাঁসি কয়জনের হলো বা না হলো আমি সেটা মনে করি না। যাদের ফাঁসির অর্ডার হয়েছে তারা না মরলেও মরে গেছে। কিন্তু এর পিছনে যারা ছিল তাদের বিচার হয়নি। যারা এই হত্যাকাণ্ডের বিচার বন্ধ করেছিল তাদেরও বিচার হয়নি তাদের বিচার হওয়া উচিত বলে আমি মনে করি।

বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশেন (বিআইএ) আয়োজনে‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ শীর্ষক এই আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। অনুষ্ঠানে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির চেয়ারম্যান, পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।