4051

03/29/2024

বীমার শর্তে আটকে গেলো এয়ার ইন্ডিয়ার মস্কোগামী ফ্লাইট

প্রকাশ: ৯ এপ্রিল ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা কোম্পানির জুড়ে দেয়া নতুন শর্তের কারণে আটকে গেলো মস্কোগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইট। দিল্লি-টু-মস্কো রুটে বিরতিহীনভাবে চলাচলকারী সবগুলো ফ্লাইট সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে বিমান সংস্থাটি। চলতি এপ্রিল মাসের শুরুতে বীমা চুক্তি পুনরায় নবায়ন করার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর দিয়েছে।

এয়ার ইন্ডিয়ার বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বীমা চুক্তি নবায়নের সময় বীমাকারী প্রতিষ্ঠান নতুন শর্ত জুড়ে দিয়েছে। এতে বলা হয়েছে যে, রাশিয়ায় ফ্লাইট অবতরণ বীমা দ্বারা আচ্ছাদিত হবে না। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে অনুভূত হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এমন শর্ত যোগ করেছে বীমাকারী প্রতিষ্ঠান।

এদিকে টাটা গ্রুপের মালিকানাধীন বিমান সংস্থাটি রাশিয়ার রাজধানী মস্কোতে যতদ্রুত সম্ভব পুনরায় ফ্লাইট চালু করার জন্য ভারত সরকারের হস্তক্ষেপ চেয়েছে বলে একটি সূত্র গত বৃহস্পতিবার (৭ এপ্রিল ২০২২) ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে।

আনুষ্ঠানিক এক বিবৃতিতে এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র বলেছেন, ‘এয়ার ইন্ডিয়া ৭ এপ্রিল ২০২২ এর দিল্লি-মস্কো-দিল্লি রুটি একটি ফিরতি ফ্লাইট বাতিল করেছে’। তবে ফ্লাইট ট্র্যাকিং পোর্টাল ‘ফ্লাইটরাডার২৪’ এর তথ্য মতে, প্রতি রোববার এবং বৃহস্পতিবার দিল্লি-মস্কো রুটে একটি ফ্লাইট পরিচালনাকারী এয়ারলাইনটি ৩ এপ্রিলের পরিষেবাও বাতিল করেছে।

অনেক বড় বিমান সংস্থার মতো এয়ার ইন্ডিয়া, যুক্তরাজ্য-ভিত্তিক প্রতিষ্ঠানসহ আন্তর্জাতিক কোম্পানিগুলোর কাছ থেকে বীমা কভারেজ নেয়। সম্প্রতি যেগুলো রাশিয়ার সাথে সম্পৃক্ত বীমা চুক্তির প্রস্তাব থেকে আইন দ্বারা অবরুদ্ধ। এই ধরনের নিষেধাজ্ঞার কারণে সারা বিশ্বের বিমান সংস্থাগুলো রাশিয়ায় ফ্লাইট স্থগিত করেছিল। তবে এয়ার ইন্ডিয়া দেশটিতে সরাসরি ফ্লাইট চালানোর জন্য বাকি কয়েকটি বিমান সংস্থার মধ্যে একটি ছিল।