4065

04/19/2024

আইপিএল’র রেকর্ড, খেলোয়ারদের জন্য ৫০ বিলিয়ন রুপির বীমা কভারেজ গ্রহণ

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা কভারেজ গ্রহণের রেকর্ড গড়ল ইন্ডিয়ান প্রিমিয়াম লিগ (আইপিএল) । চলতি বছরের ইভেন্টের জন্য ৫০ বিলিয়ন রুপি তথা ৬৫৭ মিলিয়ন মার্কিন ডলারের বীমা কভারেজ গ্রহণ করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) ।

আইপিএল শুরুর পর থেকে কখনো এতো বড় অংকের বীমা কভারেজ গ্রহণ করেনি বিসিসিআই। এমনকি দেশটিতে অন্য যেকোন খেলা আয়োজনের ক্ষেত্রেও এতো বড় অংকের বীমা কভারেজ গ্রহণ করা হয়নি। বিজনেস টুডে এ খবর দিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ২০২২ সালের ইন্ডিয়ান প্রিমিয়াম লিগে অংশ নেয়া প্রতিটি দলের খেলোয়ার, সম্প্রচারকারী প্রতিষ্ঠান, স্পন্সর এবং ইভেন্ট বাস্তবায়নের সহায়ক অন্যান্য সকল প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতির জন্য এই বীমা কভারেজ নেয়া হয়েছে।

আইপিএল ইন্স্যুরেন্স পলিসির আওতায় আবহাওয়াজনিত সমস্যা, দাঙ্গা, আঘাত বা অসুস্থতার কারণে খেলোয়াড়ের ফি হারানো এবং চিকিৎসা খরচের মতো অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে ক্ষতিপূরণ পাবেন সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠান।

এর আগে ২০২১ সালের আইপিএলের জন্য ৪০ বিলিয়ন রুপির বীমা কভারেজ গ্রহণ করা হয়েছিল। চলতি বছরে যার পরিমাণ দাঁড়িয়েছে ৫০ বিলিয়ন রুপি। সে হিসাবে ২০২২ সালের ইভেন্টের বীমা কভারেজ ২৫ শতাংশ বাড়ানো হয়েছে।

এবারের আইপিএলে অংশগ্রহণকারী টিমের সংখ্যা আগের বছরের চেয়ে ২টি বাড়িয়ে ১০টি করা হয়েছে। গেলো বছর যেখানে ম্যাচের সংখ্যা ছিল ৬০টি, সেখানে ২০২২ সালের আইপিএলে ম্যাচের সংখ্যা নির্ধারণ করা হয়েছে ৭৪টি।

আইপিএল ইন্স্যুরেন্সের ক্ষেত্রে ইভেন্ট বাতিলের ঘোষণা একটি বড় উপাদান। তবে কোভিড-১৯ এর কারণে কোন ম্যাচ বা ইভেন্ট বাতিল হলে তার ক্ষতিপূরণ এই বীমা কভারেজের আওতায় থাকছে না বলেও খবর দিয়েছে সংবাদমাধ্যমটি।

আইপিএল ইন্স্যুরেন্স পলিসি ইস্যুকারী বীমা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স, ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স, আইসিআইসিআই লোম্বার্ড, এসবিআই জেনারেল এবং মনিপাল সিগনা।