4086

04/20/2024

কৃষি বীমায় আগ্রহ বাড়াতে কর মওকুফ করছে উগান্ডা

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: কৃষি বীমার প্রতি কৃষকদের আগ্রহ বাড়াতে কর মওকুফ করতে যাচ্ছে উগান্ডা সরকার। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে দেশটির কৃষি বীমা প্রকল্পের আওতাধীন প্রত্যেক কৃষক ৩৫ হাজার উগান্ডা শিলিং স্ট্যাম্প ডিউটি ট্যাক্স ছাড় পাবেন। স্থানীয় সংবাদমাধ্যম মনিটর এ খবর দিয়েছে।

উগান্ডার অর্থপ্রতিমন্ত্রী জেনারেল হেনরি মুসাসিজি সম্প্রতি দেশটির রুবান্দা জেলায় অনুষ্ঠিত কর্মশালায় কৃষকদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে এ তথ্য জানান। এসময় তিনি প্রাকৃতিক দুর্যোগের ক্ষতি পুষিয়ে নিতে প্রান্তিক কৃষকদের কৃষি বীমা প্রকল্প গ্রহণ করার পরামর্শ দেন।

দেশটির ১৩টি বীমা কোম্পানির জোট ‘এগ্রো কনসোর্টিয়াম উগান্ডা লিমিটেড’ এর কর্মকর্তা বাকাশাবা জানিয়েছেন, দুই দিনব্যাপী এই কর্মশালার লক্ষ্য ছিল কৃষি বীমা প্রকল্পের সুবিধা সম্পর্কে কৃষকদের আগ্রহী করা।

এগ্রো কনসোর্টিয়াম উগান্ডা লিমিটেড হলো সরকার এবং কৃষকদের মধ্যে একটি সমন্বয়কারী সংস্থা। যার লক্ষ্য আগুন, খরা, বন্যা, ভূমিধস, শিলাবৃষ্টির ক্ষতি, কীটপতঙ্গ, রোগের কারণে ফসল, গবাদিপশুর ক্ষতি এবং ধ্বংসের ফলে আর্থিক ক্ষতি হ্রাস করা।

বাকাশাবা বলেন, কৃষি বীমা গ্রহণ, প্রশিক্ষণ, আগ্রহ জাগানো এবং বীমা সম্পর্কে সচেতনতা তৈরি করতে এগিয়ে এসেছে বীমা কোম্পানি। এগ্রো কনসোর্টিয়াম উগান্ডা লিমিটেড মূলত খড়া ও অত্যধিক বৃষ্টিপাতের ক্ষতি কভার করে, যা কিগেজি উপ-অঞ্চলে ব্যাপক হারে চলছে।

যারা কনসোর্টিয়ামে নাম নথিভুক্ত করেছেন এবং যাদের ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে তাদের কাম্পালা, গুলু, এমবালে এবং এমবারার অফিসে জানানোর জন্য তিনি কৃষকদের পরামর্শ দিয়েছেন।

বাকাশাবা আরো বলেন, এই কৃষি বীমা প্রকল্পের আওতায় কফি, ভুট্টা, মটরশুটি, ধান, তুলা, কলা, তৈলবীজ (সূর্যমুখী, সিম-সিম, সয়াবিন এবং চীনাবাদাম), ফলের গাছ, চা, সোরঘাম, বার্লি এবং আইরিশ আলু অন্তর্ভুক্ত।

মুসাসিজি আরো জানিয়েছেন, সরকার অর্থ মন্ত্রণালয়, ব্যাংক অফ উগান্ডা, বীমা নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এবং উগান্ডা ইন্স্যুরেন্স এসোসিয়েশন পরিকল্পটি কার্যকর করার জন্য একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এই পরিকল্পের অধীনে সরকার ও অন্যান্য দেশের মতো কৃষি বীমা প্রিমিয়ামে ভর্তুকি দেয়া হয়ে, যাতে এটি কৃষকদের জন্য সাশ্রয়ী হয় এবং কৃষকদের কৃষি বীমা গ্রহণে উৎসাহিত করে। এতে প্রান্তিক কৃষকরা ৫০ শতাংশ ভর্তুকি পায়, বড় আকারের কৃষকরা ৩০ শতাংশ। মারাত্মক দুর্যোগ-প্রবণ কৃষকেরা ৮০ শতাংশ এবং প্যারিশ ডেভেলপমেন্ট মডেলের অধীনে কৃষকেরা ৭০ শতাংশ ভর্তুকি পেয়ে থাকে।

তিনি আরো বলেন, সরকার উদ্যোগটিকে সমর্থন করার জন্য আগামী বছরের বাজেটে ৫ বিলিয়ন উগান্ডা শিলিং প্রদান করেছে।