4149

03/28/2024

মরক্কোতে যৌথ উদ্যোগে তাকাফুল বীমা কোম্পানি চালু করছে কাতার

প্রকাশ: ৪ জুন ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: ইসলামী বীমার চাহিদা মেটাতে মরক্কোতে যৌথ উদ্যোগে  তাকাফুল বীমা কোম্পানি প্রতিষ্ঠা করতে যাচ্ছে কাতার। এলক্ষ্যে উভয় দেশের চারটি প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ এ খবর দিয়েছে।

চুক্তিরত চারটি প্রতিষ্ঠান হলো মরক্কোর প্রধান বন্দর শহর কাসাব্লাস্কা ভিত্তিক আটলান্টসানাদ অ্যাসুরেন্স, মরক্কোর ট্যুরিজম এন্ড রিয়েল এস্টেট লোন ব্যাংক (সিআইএইচ), কাতার ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক (কিউআইআইবি) এবং কাতার ইসলামিক ইন্স্যুরেন্স কোম্পানি (কিউআইআইসি)।

চুক্তিতে উল্লেখ করা হয়েছে, আটলান্টাসনরাডকে ৬০ শতাংশ, মরক্কোর ট্যুরিজম এ্যান্ড রিয়েল এস্টেট লোন ব্যাংক (সিআইএইচ) ২০ শতাংশ এবং কাতার ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক (কিউআইআইবি) ও কাতার ইসলামিক ইন্স্যুরেন্স কোম্পানিকে (কিউআইআইসি) ১০ শতাংশ শেয়ার বরাদ্দ করা হবে।

মরক্কোর সবক্ষেত্রে তাকাফুল কর্মকান্ড পরিচালনা করাই এই তাকাফুল বীমা কোম্পানি প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য। এক্ষেত্রে বীমার প্রচলিত আইন ও সরকারী নিয়ম মেনে কার্যক্রম পরিচালনা করা হবে।

এ সংক্রান্ত এক বিবৃতিতে বলা হয়, মরক্কোতে তাকাফুল বীমা কোম্পানি প্রতিষ্ঠার জন্য কাতার ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক (কিউআইআইবি)মরক্কোর উমনিয়া ব্যাংকের মূলধনের ৪০ শতাংশ বিনিয়োগ গঠন করতে আবদান রাখছে। বর্তমানে মরক্কোর বিভিন্ন অঞ্চল ও শহর জুড়ে ৪৭ টি শাখা রয়েছে মরক্কো উমনিয়া ব্যাংকের।

মরক্কোর ইন্স্যুরেন্স এন্ড সোশ্যাল ওয়েলফেয়ার সুপারভাইজরি অথরিটি (এসিএপিএস) ২০২১ সালের ডিসেম্বরে আটলান্টাসানাদকে তাকাফুল লাইসেন্স দিয়েছে, যা বীমা কোম্পানিকে ইসলামিক বীমা লাইসেন্স পাওয়ার জন্য প্রথম তিনটি বীমা কোম্পানি মধ্যে একটি করে তুলেছে।