4150

04/17/2024

জীবন বীমায় পলিসি বোনাস

প্রকাশ: ৪ জুন ২০২২

মোহাম্মদ হানিফ: বোনাস বলতে মূল পরিমাণের সাথে অতিরিক্ত অর্থের পরিমাণ বোঝায়। জীবন বীমা পলিসিতে প্রদেয় বোনাসের ক্ষেত্রেও ধারণাটি সত্য। জীবন বীমাতে, এটি একটি পরিমাণ যা পলিসির অধীনে একটি বার্ষিক ভিত্তিতে জমা হয় এবং এটি বীমাকৃত ব্যক্তির মৃত্যু, সারেন্ডার বা পলিসির মেয়াদপূর্তীর সময়, যেটি আগে ঘটবে তার উপর ভিত্তি করে পরিশোধযোগ্য। এই বোনাসের পরিমাণ একটি জীবন বীমা পলিসির অধীন প্রযোজ্য সুবিধাগুলোর ওপর ভিত্তি করে প্রদানযোগ্য।

কোন ধরণের পলিসি বোনাসের জন্য যোগ্য:

সমস্ত জীবন বীমা পলিসি বোনাসের পরিমাণ পাওয়ার অধিকারী নয়। শুধুমাত্র মুনাফাযুক্ত পলিসি বোনাসের জন্য যোগ্যতা অর্জন করে এবং অংশগ্রহণকারী জীবন বীমা পলিসিধারীরা কেবল বোনাস প্রদানের জন্য যোগ্যতা অর্জন করে। মুনাফাযুক্ত পলিসিগুলো বীমা কোম্পানির বিনিয়োগের লাভে অংশ নেয় যা বোনাস প্রদানের আকারে পলিসিধারীদের সাথে ভাগ করে নেয়া হয়। প্রদেয় বোনাসের পরিমাণ নির্ধারিত নয় এবং এটি জীবন বীমা কোম্পানি কর্তৃক অর্জিত বিনিয়োগ আয়ের উপর নির্ভর করে পৃথক হতে পারে। বোনাসগুলো বীমাকৃত অর্থের পরিমাণের শতাংশ এবং এই অর্থ প্রতিটি আর্থিক বছরের শেষে ঘোষণা করা হয়। ঘোষিত হলে এটি গ্যারান্টিযুক্ত হয়ে যায়। বীমা বোনাসের হারের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য বিচক্ষণতা প্রয়োজন রয়েছে। পলিসিহোল্ডার বোনাস হিসাবে ৯০% মুনাফা গ্রহণ করে এবং অবশিষ্ট ১০% উদ্বৃত্ত শেয়ারহোল্ডারদের জন্য রাখা হয়।

বোনাসে অংশগ্রহণকারী ঐতিহ্যবাহী জীবন বীমা পরিকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য পরিকল্পগুলো হলো- মেয়াদী বীমা লাভযুক্ত, সঞ্চয়ী বীমা, শিশুবীমা, শিক্ষা ব্যয় বীমা, দেনমোহর বীমা, হজ্জবীমা, কিস্তি বীমা উল্লেখযোগ্য।

জীবন বীমায় বোনাস কিভাবে প্রযোজ্য হয়?

একটি জীবন বীমা কোম্পানির পলিসিধারীরা দেয়া প্রদত্ত প্রিমিয়ামগুলো কোম্পানির সম্পদ পুলের অংশ হয়ে যায়, যা ভবিষ্যতে দাবিগুলো প্রদানের জন্য ব্যবহ্নত হয়। এই তহবিলে একটি বড় অংশ বীমা আইন অনুযায়ী সরকার কর্তৃক সুরক্ষিত বিভিন্ন  ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করা হয়। বীমাকারীর দাবির অভিজ্ঞতা এবং বিনিয়োগের উপর রিটার্ন প্রাপ্তির উপর নির্ভর করে প্রতি আর্থিক বছরের শেষে বোনাস ঘোষণা ও বিতরণ করা হয়। কোম্পানির সম্পদ এবং দায় মূল্যায়নের পরে যেকোন অতিরিক্ত সম্পদ বোনাস হিসেবে বিতরণ করার জন্য একটি অতিরিক্ত পরিমাণ হিসেবে গণ্য করা হয়।

লাইফ ইন্স্যুরন্সে ব্যবসায় বীমা গ্রহীতাদের মধ্যে মুনাফা বন্টন:

বীমা আইন, ২০১০ লাইফ ইন্স্যুরেন্স ব্যবসায় বীমা গ্রহীতাদের মধ্যে মুনাফা বা বোনাস বন্টন যেভাবে উদৃত আছে, তা হলো-

বীমাকারীর সংঘস্মরক বা সংঘবিধি বা অন্য কোন দলিলে ব্যত্যয়ী যাহা কিছুই থাকুক না কেন লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনার কোন বীমাকারী বীমা পলিসিগ্রাহকদের সুবিধার্থে উদ্বৃত্ত অর্থ হইতে প্রবিধান দ্বারা নির্ধারিত অনুরূপ উদ্বৃত্তের শতকরা হারের কম অর্থ বন্টন করিবে না।

ধারা ৮৪: অন্তর্বর্তীকালীন বোনাস ঘোষণা।

- এই আইনে যাহা কিছুই থাকুক না কেন, লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা পরিচালনাকারী কোন বীমাকারী অন্তর্বর্তী ভেলুয়েশনকালে যে সকল বীমা গ্রাহকের পলিসিমূহ মৃত্যু বা অন্য কোন কারণে পরিশোধের জন্য পরিপক্ক হইয়াছে অনুরূপ বীমা পলিসিগ্রাহকদের অনুসন্ধানকারী একচ্যুয়ারি কর্তৃক সর্বশেষ ভেলুয়েশনে সুপারিশের ভিত্তিতে অন্তর্বর্তীকালীন বোনাস বা বোনাসসমূহ দেওয়ার ঘোষণা প্রদান করিতে পারিবে।  

[তথ্যসূত্র: ইন্টারনেট এবং বীমা সংক্রান্ত কিছু পাঠ্যবই।]

লেখক: সহকারী ভাইস প্রেসিডেন্ট, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড