4172

04/19/2024

বীমা পরিকল্প অনুমোদনের নীতিমালা সহজ করল ভারত

প্রকাশ: ১১ জুন ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা পরিকল্প অনুমোদনের নীতিমালা সহজ করেছে ভারতের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ। এর ফলে বীমা কোম্পানিগুলোর স্বাস্থ্য ও জীবন বীমা পরিকল্প চালুর জন্য কোন প্রকার পূর্ব অনুমোদনের প্রয়োজন হবে না। স্থানীয় সংবাদমাধ্যম দ্যা টেলিগ্রাফ এ খবর দিয়েছে।

‘ইউজ এন্ড ফাইল’ পদ্ধতিতে জীবন বীমা কোম্পানিগুলোর নতুন পরিকল্প চালুর জন্য এই সুবিধা বাড়িয়েছে বীমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (আইআরডিএআই) । এই পদক্ষেপের ফলে বীমা কোম্পানিগুলোর ব্যবসা পরিচালনা যেমন সহজ হবে তেমনি বীমায় মানুষের প্রবেশের হার বাড়াতে সাহায্য করবে।

তবে লাইফ বীমা কোম্পানির নতুন বীমা পরিকল্প চালুর জন্য এখন নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই’র পূর্ব অনুমোদনের প্রয়োজন না থাকলেও পরিকল্প ব্যবস্থাপনা ও পলিসির মূল্য নির্ধারণের জন্য কোম্পানির পরিচালনা পর্ষদের অনুমোদনের প্রয়োজন হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ১ জুন সমস্ত স্বাস্থ্য বীমা পরিকল্প এবং নন-লাইফ বীমার প্রায় সব পরিকল্প অনুমোদনের নীতিমালা সহজ করে সার্কুলার জারি করে আইআরডিএআই। এরপর গতকাল শুক্রবার (১০ জুন) লাইফ বীমা কোম্পানিগুলোর জন্য নতুন এই সার্কুলার জারি করল দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা।

এ সংক্রান্ত বিবৃতিতে বলা হয়, এই পদক্ষেপের ফলে ব্যক্তি সঞ্চয়, ব্যক্তিগত পেনশন এবং এনুইটি বীমা পরিকল্প ব্যতীত বাজারের গতিশীল চাহিদা অনুযায়ী সময়মতো বেশিরভাগ বীমা পরিকল্প চালু করতে সক্ষম হবে লাইফ বীমা কোম্পানিগুলো। এর ফলে বীমা কোম্পানিগুলোর জন্য ব্যবসা করার সুবিধার উন্নতি ঘটবে এবং বীমা গ্রাহকদের জন্য বিকল্প পছন্দের সম্প্রসারণ ঘটবে।

নিয়ন্ত্রক সংস্থার বিবৃতিতে আরো বলা হয়, এর আগে বীমা কোম্পানিগুলোর জন্য যেকোন ধরণের লাইফ বীমা পরিকল্প চালু করার আগে পূর্ব অনুমোদন নেয়া বাধ্যতামূলক ছিল। তবে এ খাতের পরিপক্বতা অর্জনের পর এই বাধ্যবাধকতা সহজীকরণের প্রয়োজন অনুভূত হয়েছে।