4174

04/20/2024

জীবন বীমায় বোনাসের শ্রেণীবিভাগ

প্রকাশ: ১১ জুন ২০২২

মোহাম্মদ হানিফ: সাধারণত বোনাস গণনা, বোনাস প্রদান করা এবং গণনার ফলাফলের ভিত্তিতে শ্রেণীবদ্ধ করা হয়ে থাকে।

ক) Bonus on the Basis of Calculation (হিসাবের ভিত্তিতে বোনাস):

বোনাস গণনার দুটি পদ্ধতি রয়েছে। ইউনিফর্ম বোনাস বা contributory বোনাস। বীমা অংকের উপর ভিত্তি করে যে বোনাস পরিবর্তিত হয় তাকে ইউনিফর্ম বোনাস বলে এবং contributory পদ্ধতি প্রয়োগ করা হয় সেই বোনাসটি contributory বোনাস হিসেবে পরিচিত।

খ) Bonus on the Basis of Vesting:

বোনাসটি ঘোষিত হওয়ার সাথে সাথে অথবা ঘোষিত বোনাসটি প্রদেয় হওয়ার পরে, এটি তাৎক্ষণিক বোনাস হিসেবে গণ্য হয় এবং বোনাস ঘোষণার সাথে সাথে বোনাসটি বীমাকারীর দায় হয়ে ওঠে না, তাই এটাকে বিলম্বিত বোনাস বলা হয়।

পরবর্তী ক্ষেত্রে বোনাস শুধুমাত্র বিশেষ শর্ত পূরণ হলেই প্রদেয়। বোনাস ঘোষণা শুধুমাত্র একটি আনুষঙ্গিক দায়বদ্ধতার ফল। বোনাসটি বীমাকারীর কাছে থাকে এবং শেষ পর্যন্ত সেই পলিসিধারীদের দ্বারা ভাগ করা হয় যারা প্রদত্ত শর্ত পূরণ করে থাকে।

গ) Bonus on the Basis of Results:

এই শ্রেণীর অধীনে, বোনাস প্রকৃত ফলাফলের ভিত্তিতে বা অ্যাড-হক ভিত্তিতে নির্ধারিত হয়। প্রকৃত মূল্যায়ন সম্পন্ন হলে, ঘোষিত বোনাসটি চূড়ান্ত বোনাস হিসাবে পরিচিত এবং একচ্যুয়ারিয়াল মূল্যায়নের আগে ঘোষিত বোনাস অন্তর্বর্তী বোনাস হিসাবে পরিচিত।

এটি বোনাসের একটি মোটামুটি অনুমান যা ভষ্যিতে সঞ্চালিত হবে। অন্তবর্তীকালীন সময়ের জন্য বোনাস ঘোষণার ভিত্তিতে মূল্যায়ন হওয়ার আগে পলিসিটি পরিপক্ক হলে এটি প্রয়োজনীয়।

Bonus Options

নগদ বোনাস (Cash Bonus): নগদে প্রদান করা হলে উহাকে নগদ বোনাস বলা হয়। নগদ বোনাস প্রতি বছর অথবা কয়েক বছর পর পর প্রদান করা হয়। তবে বীমা গ্রহীতা ইচ্ছা করলে বোনাস নগদে গ্রহণ না করে বীমাকৃত অর্থের সাথে বোনাসের টাকা যোগ করে প্রত্যাবর্তনশীল বোনাস (Reversionary Bonus) এ রূপান্তর করে নিতে পারেন।

অন্তর্বর্তী বোনাস (Reversionary Bonus): আর্থিক বছরের শেষে এই বোনাস ঘোষণা করা হয়। কিন্তু, পলিসির মেয়াদ শেষ হওয়ার আগেই যদি কোনো পলিসি পরিপক্ক হয় বা গ্রাহকের মৃত্যু ঘটে তাহলে কী হবে? বীমাকারীরা এই ধরণের পরিস্থিতির মোকাবেলা করার জন্য এবং এই ধরণের পলিসিহোল্ডারদের অসুবিধায় না ফেলার জন্য অন্তর্বর্তীকালীন বোনাস ঘোষণা করে। বোনাসের পরিমাণ ঐ নির্দিষ্ট বছরের জন্য প্রো-রাটা ভিত্তিতে যোগ করা হয়ে থাকে। অন্তর্বর্তী বোনাস দুই ধরণের যথা-

সাধারণ প্রত্যাবর্তনমূলক বোনাস (Simple Revisionary Bonus): বীমাকৃত অংকের উপর এই বোনাস গণনা করা হয়, এই বোনাসের পরিমাণ বার্ষিক ভিত্তিতে ঘোষনা করা হয়। প্রতি বছর এই বোনাস পলিসিতে জমা হয়, যতক্ষণ না এটি পরিপক্ক হয় বা দাবি দায়ের করা হয়।

যৌগিক প্রত্যাবর্তনমূলক বোনাস (Compound Revisionary Bonus): যখন আগের বছরের বোনাস নিশ্চিত পরিমাণে যোগ হয় এবং পরবর্তী বছরের বোনাস এই একত্রিত পরিমাণে গণনা করা হয়, তখন এটিকে যৌগিক প্রত্যাবর্তনমূলক বোনাস হিসাবে উল্লেখ করা হয়। কারণ এটি বীমাকৃত রাশির শতাংশ এবং আগে জমা হওয়া সমস্ত বোনাস হিসেবে গণনা করা হয়। হিসাব চক্রবৃদ্ধি সুদের উপর ভিত্তি করে। যেহেতু এটি প্রত্যাবর্তনমূলক প্রকৃতির, তাই উপরের হিসাবে পলিসিধারীর মেয়াদপূর্তিতে বা মৃত্যু হলে এই বোনাস প্রদেয় হয়।

প্রিমিয়াম হ্রাসকারী বোনাস (Rduction in Premium Bonus): সাধারণত যে বোনাস বীমাগ্রাহককে নগদে প্রদান করা হয়না কিংবা বীমাকৃত অংকের সাথেও যুক্ত হয়না, বরং প্রিমিয়াম থেকে বাদ দিয়ে প্রিমিয়াম আদায় করা হয় উহাকে প্রিমিয়াম হ্রাসকারী বোনাস বলা হয়। তবে ঘোষিত বোনাস প্রিমিয়ামের কিস্তি অপেক্ষা বেশি হলে উদ্বৃত বোনাস নগদ অর্থে প্রদান করা হয় বা বীমাকৃত অর্থের সঙ্গে যোগ করা হয়।

সুদে জমাকৃত বোনাস (Accumulation at Interest Bonus): বীমাকারী বীমাগ্রহীতাকে যে বোনাস প্রদান করেন তা বীমাগ্রহীতা বীমাকারীর কাছে জমা রাখতে পারেন। বীমাকারী উক্ত জমাকৃত বোনাসের উপর সুদ প্রদান করেন। বীমাগ্রহীতা সুদসহ বোনাসের টাকা যে কোন সময়ে তুলে নিতে পারেন বা প্রিমিয়াম পরিশোধে ব্যবহার করতে পারেন। এই ধরণের প্রিমিয়ামের উপর সুদ পাওয়া যায় বলে ইহাকে সুদে জমাকৃত বোনাস বলা হয়। সুদসহ বোনাস, প্রিমিয়াম অর্থাৎ মোট জমাকৃত অর্থ বীমাকৃত অর্থের সমান হলে বীমাকৃত অর্থ পরিশোধ হয়ে গেছে বলে ধরে নেয়া হয়। এই অবস্থায় বোনাসকে Endowment option বলা হয়।

টনটাইন বোনাস (Tontine Bonus): বীমাপত্র চালু হওয়ার কয়েক বছর পর্যন্ত বোনাস প্রদান স্থগিত রেখে উক্ত নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পর বীমাগ্রহীতাকে যে বোনাস প্রদান করা হয় উহাকে টনটাইন বোনাস বলা হয়। উক্ত মেয়াদ পর্যন্ত বীমাকৃত ব্যক্তি বেঁচে না থাকলে তাঁর মনোনীত ব্যক্তিকে সেই বোনাস প্রদান করা হয়না।

বাট্টাকৃত বোনাস (Discounted Bonus): কোন কোন সময় বীমা কোম্পানী বোনাসের পরিমাণ পূর্বানুমান করে প্রিমিয়াম থেকে বাদ দিয়ে বাকী প্রিমিয়াম আদায় করে। পরে কোম্পানীর লাভের উপর বন্টনকৃত প্রকৃত বোনাস সমন্বয় করা হয়। প্রকৃত বোনাস পূর্ব অনুমিত বোনাস অপেক্ষা বেশি হলে বীমাকারী বীমাগ্রহীতাকে নগদে প্রদান করে অথবা বীমাকৃত অর্থের সাথে যোগ করে। আর কম হলে নগদে আদায় করে অথবা বীমাকৃত অর্থ থেকে অর্থের পরিমাণ কমিয়ে দেয়। ইহাকে বাট্টাকৃত বোনাস বলা হয়।

টার্মিনাল বোনাস: নাম থেকে বোঝা যায়, টার্মিনাল বোনাস শুধুমাত্র পলিসির মেয়াদপূর্তিতে বা মৃত্যুতে যোগ করা হয়। এটি একটি এককালীন বোনাস যা বীমাকারী পলিসিহোল্ডারদের ঘোষণা করতে পারেন যারা পলিসিটি তার মূল মেয়াদ পর্যন্ত পরিচালনা করেছেন। এই বোনাস তাই পলিসিতে প্রদেয় হবে না যেগুলি পেইড-আপ মূল্য অর্জন করেছে বা সমর্পণ করা হয়েছে।

[তথ্যসূত্র: ইন্টারনেট এবং বীমা সংক্রান্ত কিছু পাঠ্যবই।]

লেখক: সহকারী ভাইস প্রেসিডেন্ট, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।