4178

03/29/2024

লাইফ ইন্স্যুরেন্স এবং কর রেয়াত

প্রকাশ: ১৩ জুন ২০২২

মাহমুদুর রহমান খান: চলতি অর্থবছরে কর রেয়াত পাওয়ার জন্য বিনিয়োগ করার সর্বশেষ সময় ৩০ জুন ২০২২। এই সময় সব কর দাতা চিন্তায় থাকেন কোন খাতে বিনিয়োগে সব থেকে লাভবান হবেন এবং আয়কর রেয়াত পাওয়া যাবে।

অনেকে ভাবেন সঞ্চয়পত্রে বিনিয়োগ করাটা সব থেকে লাভজনক। কথাটা একদম ভুল নয়, কিন্তু সাধারণত এককভাবে ৩০ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে বিনিয়োগ যায় না। তাই অনেকেই নির্দিষ্ট একটা সময়ের পর আর চাইলেও সঞ্চয়পত্রে বিনিয়োগ করতে পারেন না, এছাড়া সঞ্চয়পত্রের লাভও এখন অনেকটা কমে গেছে।

ব্যাংকে যদি ডিপিএস করা হয় তাহলে বছরে ৬০ হাজার টাকার বেশি বিনিয়োগ দেখানো যায় না, তা আপনি যতই বিনিয়োগ করেন না কেন। শেয়ার মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রেও কর রেয়াত পাওয়া যায়। তবে শেয়ার মার্কেটে মুনাফা বেশি হলেও তা বেশ ঝুঁকিপূর্ণ।

কর রেয়াতের সুবিধা পাওয়ার অন্যান্য উপায়ের মধ্যে জীবন বীমায় রয়েছে সব থেকে বেশি কর রেয়াত পাওয়ার সুবিধা। এই ক্ষেত্রে আমাদের জন্য সবচেয়ে ভালো উপায় হতে পারে জীবন বীমায় বিনিয়োগ করা। জীবন বীমায় বিনিয়োগ করলে আয়করের উপর পাওয়া যায় সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত কর রেয়াত ।

এছাড়াও জীবন ও স্বাস্থ্য বীমায় সীমাহীন বিনিয়োগের সুবিধার সাথে রয়েছে নিশ্চিত অর্থনৈতিক স্বাধীনতা এবং আকর্ষণীয় বোনাস । অন্যদিকে বন্ধ পলিসি চালু করলে সেই প্রিমিয়ামের উপরও আছে কর রেয়াত।

আর জীবন বীমার এই সুবিধাগুলো সম্পর্কে সর্ব সাধারণকে অবগত করতে গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ‘আজকের সাশ্রয়ে ভবিষ্যতের নিরাপত্তা’ এই প্রতিপাদ্য নিয়ে একটি ক্যাম্পেইন শুরু করেছে। গার্ডিয়ান লাইফ এই ক্যাম্পেইনের মাধ্যমে জীবন বীমা পলিসি ক্রয় এবং সেই সাথে স্বাস্থ্য বীমাতেও বিনিয়োগেরে সুবিধাসমূহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমের (ফেসবুক, লিঙ্কডইন, ওয়েবসাইট, সংবাদপত্র) দ্বারা তাদের গ্রাহকদের অবগত করছে।

গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে একটি ‘বিনিয়োগ ও কর রেয়াত ক্যালকুলেটর’ (https://guardianlife.com.bd/en/tax-info-and-calculation#claims) যোগ করেছে, যেখানে যে কেউ অনায়াসে দেখে নিতে পারবেন তাদের কর এর পরিমাণ, বিনিয়োগের পরিমাণ এবং ধারণা পাবেন কর রেয়াতেরও।

এখানে উল্লেখ্য যে, কর রেয়াত পেতে একজন করদাতা বছরের মোট আয়ের ২৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ বা দান করতে পারেন। ওই বিনিয়োগকারীর বার্ষিক করযোগ্য আয় ১৫ লাখ টাকার কম হলে মোট বিনিয়োগের ১৫ শতাংশ এবং ১৫ লাখ টাকার বেশি হলে ১০ শতাংশ হারে কর রেয়াত পেতে পারেন।

তাই আর দেরি না করে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত কর রেয়াত পেতে বেছে নিন আপনার পছন্দের যেকোন বীমা পলিসি, গার্ডিয়ান লাইফের পলিসিগুলো থেকে। ‘সবার জন্য বীমা’ এই নীতিতে বিশ্বাসী গার্ডিয়ান লাইফের রয়েছে অনেক ধরনের পলিসি যেমন বিভিন্ন মেয়াদি এবং অংকের জীবন বীমা, স্বাস্থ্য বীমা, শিশু সুরক্ষা বীমা, গুরুব্যাধী বীমা, পেনশন বীমা সহ আরো অনেক পরিকল্প ।

গার্ডিয়ান লাইফের সকল পলিসি এবং ট্যাক্সের সুবিধা সম্পর্কে জানতে ভিসিট করুন https://guardianlife.com.bd/bn অথবা কল করুন আমদের ২৪/৭ কাস্টমার সার্ভিস নাম্বার ১৬৬২২ তে ।

লেখক: সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অফ রিটেইল বিজনেস, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।