4200

03/29/2024

বন্যার্তদের সহায়তায় তহবিল গঠন করছে বিআইএ

প্রকাশ: ১৯ জুন ২০২২

নিজস্ব প্রতিবেদক: পাহাড়ি ঢল ও টানা বর্ষণে দেশের বিভিন্ন অঞ্চলে সৃষ্ট ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় তহবিল গঠন করছে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । তহবিলের জন্য প্রতিটি বীমা কোম্পানির কাছ থেকে এক লাখ টাকা করে অর্থ সহায়তা চেয়েছে বীমা মালিকদের এ সংগঠন।  

আজ রোববার (১৯ জুন) এ সংক্রান্ত একটি চিঠি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে। একইসঙ্গে বন্যাদুর্গত এলাকায় কোন বীমা দাবি (লাইফ ও নন-লাইফ) নিষ্পত্তির অপেক্ষায় থাকলে তা দ্রুত নিষ্পত্তি করার জন্যও অনুরোধ জানিয়েছে বিআইএ। চিঠিতে স্বাক্ষর করেছেন সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

চিঠিতে বলা হয়েছে, ভয়াবহ অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে ইতোমধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বিশেষ করে সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা, কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর ও জামালপুর জেলায় বন্যা দেখা দিয়েছে। বিশেষ করে সুনামগঞ্জ ও সিলেট জেলায় বন্যার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে ও বন্যাকবলিত এলাকায় মানবিক বিপর্যয় দেখা গিয়েছে। আগামী ২/১ দিনের মধ্যে দেশের মধ্যাঞ্চলের জেলাগুলোতেও বন্যা দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন পত্র-পত্রিকায় খবর প্রকাশিত হয়েছে।

বন্যাকবলিত এলাকার দুর্গত মানুষের মাঝে আপনার বীমা কোম্পানির মাধ্যমে সাধ্যমত ত্রাণ বিতরণ ও অন্যান্য সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ করা হলো। এ বিষয়ে এ সকল অঞ্চলে বীমা কোম্পানির অফিসসমূহের কর্মকর্তাদের বিপদাপন্ন মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ প্রদানের জন্য অনুরোধ করা হলো।

বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যানদের কাছে পাঠানো ওই চিঠিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন বন্যাকবলিত এলাকার বন্যার্তদের সহায়তা করার জন্য জরুরি ভিত্তিতে একটি তহবিল গঠনের উদ্যোগ গ্রহণ করেছে। উক্ত তহবিলে আপনার বীমা কোম্পানি হতে এক লাখ টাকার অনুদান বাংলাদেশ ইন্সুরেন্স এসোসিয়েশনের বরাবর প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

এ ছাড়াও বন্যা দুর্গত এলাকায় কোন বীমা দাবি (লাইফ ও নন-লাইফ) নিষ্পত্তির অপেক্ষায় থাকলে তা দ্রুত নিষ্পত্তি করার জন্যও বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।