4201

04/16/2024

সার আমদানির বীমা করতে তহবিল গঠন করছে ভারত

প্রকাশ: ২০ জুন ২০২২

ইন্টারন্যাশনাল ডেস্ক: রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়া ও বেলারুশ থেকে সার আমদানি করতে যাচ্ছে ভারত সরকার। সার আমদানির ক্ষেত্রে বীমা কাভারেজ দেয়ার জন্য ৫০০ মিলিয়ন ভারতীয় রুপি বা ৬.৪ মিলিয়ন মার্কিন ডলারের তহবিল গঠন করছে দেশটির বীমা খাত। ইন্দো-এশিয়ান নিউজ এ খবর দিয়েছে।

ভারত সরকার রাশিয়া ও বেলারুশ থেকে বিপুল পরিমাণে সার আমদানি করে থাকে। সার আমদানিতে ভারতীয় বীমা কোম্পানিগুলো পুনর্বীমা করে থাকে ইউরোপীয় কিংবা আমেরিকান পুনর্বীমা কোম্পানির নিকট। কিন্তু রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের ফলে ইউরোপীয় বা আমেরিকান পুনর্বীমা কোম্পানিগুলো রাশিয়া ও বেলারুশ থেকে আমদানি করা পণ্যগুলোর উপর কোন প্রকার পুনর্বীমা সহায়তা বা কাভারেজ দিতে ইচ্ছুক নয়।

তাই ভারতের বীমা শিল্প সার আমদানিতে নন-লাইফ বীমা খাতের জন্য তহবিল গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছে ভারতীয় বীমা খাতের সিনিয়র কর্মকর্তার।

কর্মকর্তারা বলছেন, যে তহবিল গঠন করা হচ্ছে তার অধিকাংশ রাষ্ট্রীয় মালিকানাধীন পুনর্বীমা কোম্পানি জেনারেল ইন্স্যুরেন্স করপোরেশন অব ইন্ডিয়া (জিআইসি রি) এবং বাকি অংশ একাধিক নন-লাইফ বীমা কোম্পানির মাধ্যমে অনুদান নেয়া হবে।

প্রাথমিক বীমা কোম্পানির দ্বারা সার আমদানিতে বীমা করার জন্য সংগৃহীত প্রিমিয়ামের কিছু অংশ প্রশাসনিক ব্যয় বাবদ বাদ দিয়ে বাকী অংশ তহবিলে জমা দেয়া হবে।

সার বীমা তহবিল যেটি ভারতের বীমা নিয়ন্ত্রক সংস্থা বীমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (আইআরডিএআই) এরই মধ্যে অনুমোদ দিয়েছে। সন্ত্রাসবাদ এবং পারমাণবিক বীমা তহবিলে পরে এটি তৃতীয় বীমা তহবিল গঠন করেছে ভারতীয় বীমা খাত।