4213

04/20/2024

জেনিথ লাইফের বীমার আওতায় রাবি শিক্ষার্থীরা, বছরে পাবেন লাখ টাকার স্বাস্থ্যসেবা

প্রকাশ: ২৩ জুন ২০২২

নিজস্ব প্রতিবেদক: নিয়মিত শিক্ষার্থীদের স্বাস্থ্য ও জীবন বীমা সুবিধার আওতায় আনল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) । বেসরকারি বীমা কোম্পানি জেনিথ ইসলামী লাইফের সাথে বুধবার (২২ জুন) এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই বীমার আওতায় বছরে এক লাখ টাকার স্বাস্থ্যসেবা এবং মৃত্যুতে ২ লাখ টাকার জীবন বীমা সুবিধা পাবেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. ওবায়দুর রহমান প্রামাণিক এবং জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী এস এম নুরুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, উপ-রেজিষ্ট্রার (একাডেমিক) এ এইচ এম আসলাম হোসেন এবং জেনিথ ইসলামী লাইফের ইভিপি (প্রশাসন) আব্দুর রহমান ও  ভিপি (উন্নয়ন প্রশাসন) মো. নিজাম উদ্দিন।

বীমা কোম্পানিটি জানিয়েছে, স্বাস্থ্য বীমার আওতায় থাকা কোনো শিক্ষার্থী অসুস্থ হলে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৮০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আবার হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয়ার ক্ষেত্রেও সর্বোচ্চ ২০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন।

হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয়ার ক্ষেত্রে এক দিনের চিকিৎসা ব্যয় ২০ হাজার হলেও ক্লেইম করতে পারবে শিক্ষার্থীরা। তবে এসব ক্ষেত্রে ডাক্তারের প্রেসক্রিপশন, হাসপাতালের বিলের কাগজপত্র অথবা ভাউচার জমা দিতে হবে। 

এছাড়াও জেনিথ ইসলামী লাইফের জীবন বীমার আওতায় থাকা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী মারা গেলে তার পরিবার এককালীন সর্বোচ্চ ২ লাখ টাকা পাবেন। তাছাড়া সারা দেশে বিস্তৃত কোম্পানির নেটওয়ার্ক হসপিটালে সাশ্রয়ী মূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিতের লক্ষ্যে প্রত্যেক শিক্ষার্থীকে স্বাস্থ্য বীমা কার্ড প্রদান করবে জেনিথ ইসলামী লাইফ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এরইমধ্যে বীমা সম্পর্কিত যাবতীয় কার্যক্রম চালাতে আলাদা একটি দপ্তর চালু করতে যাচ্ছে। জেনিথ ইসলামী লাইফে প্রিমিয়াম জমা দেয়া থেকে শুরু করে বীমা দাবি পর্যন্ত পুরো প্রক্রিয়া শিক্ষার্থীরা অনলাইনে সম্পন্ন করতে পারবে। ফলে বীমা সুবিধা পেতে জটিলতা কমবে শিক্ষার্থীদের। বছরের শুরুতেই ভর্তির ফির সঙ্গে শিক্ষার্থীদের কাছ থেকে এককালীন প্রিমিয়াম জমা নেয়ার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রাজশাহী বিশ্বববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী নুরুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ে স্বাস্থ্য ও জীবন বীমা দেয়ার যে সিদ্ধান্ত তা সাধারণ শিক্ষার্থীদের জন্য আসলে ভালো একটি খবর। এখানে অনেক শিক্ষার্থী মধ্যবিত্ত ঘরের। টাকার অভাবে ভালো চিকিৎসার জন্য খরচ তাদের জোটে না। স্বাস্থ্য বীমার ফলে এখন থেকে তারাও ভালো চিকিৎসাসেবা পাবে।

বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক সায়েদুজ্জামান মিলন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পুরো কার্যক্রম আমরা ডিজিটাল করেছি যেন শিক্ষার্থীরা বীমা ক্লেইম করতে গিয়ে হয়রানির শিকার না হয়। এ ব্যাপারে আমরা খুবই শক্ত অবস্থানে ছিলাম। প্রায় ৯টা কোম্পানি যুক্ত হতে আবেদন করেছিল। আমরা যাচাই-বাছাই শেষে একটার সাথে চুক্তিবদ্ধ হয়েছি।

জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী এস এম নুরুজ্জামান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আগে আমরা শেরে-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সাউথইস্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটিকে গ্রুপ বীমা সেবা দিয়ে আসছি। বিশ্ববিদ্যালয়গুলোসহ এ পর্যন্ত জেনিথ ইসলামী লাইফ গ্রাহকদের প্রায় ১৩ কোটি টাকার বীমা দাবি পরিশোধ করেছে। আমরা সবসময়ই গ্রাহকসেবাকে গুরুত্ব দিয়ে আসছি। আশা করছি রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আমাদের সেবায় সন্তোষ প্রকাশ করবে।