4243

04/25/2024

সরকারি সম্পত্তির বীমা করতে পারবে না বেসরকারি বীমা কোম্পানি

প্রকাশ: ৪ জুলাই ২০২২

নিজস্ব প্রতিবেদক: দেশে ব্যবসা করা বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলো সরকারি সম্পত্তির বীমা করতে পারবে না। এসব কোম্পানিকে সরকারি খাতের সম্পত্তির বীমা ঝুঁকি গ্রহণ না করার জন্য অনুরোধ জানিয়েছে রাষ্ট্রিয় মালিকানাধীনা বীমা কোম্পানি সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)। রোববার (৩ জুলাই) বিভিন্ন সংবাদমাধ্যমে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান স্বাক্ষরিত সরকারি সম্পত্তি সাধারণ বীমা করপোরেশন বীমাকরণের বিধি-বিধান সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে এ অনুরোধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়ছে, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ১৬ ধারা ১ উপ-ধারায় কোনো সরকারি সম্পত্তি অথবা সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কোনো ঝুঁকি বা দায় সম্পর্কিত সকল প্রকার নন-লাইফ বীমা ব্যবসা সাধারণ বীমা করপোরেশন ১০০ শতাংশ অবলিখন করে তার ৫০ শতাংশ নিজের নিকট রাখে অবশিষ্ট ৫০ শতাংশ সকল বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির মধ্যে সমহারে বন্টন করতে হবে।

ব্যাখ্যায় বলা হয়েছে এই ধারার উদ্দেশ্য পূরণকল্পে ‘সরকারি সম্পত্তি’ অর্থ, যে কোনো ধরনের স্থাবর অথবা অস্থাবর সম্পত্তি যাহা সরকারের সরাসরি নিয়ন্ত্রণে কিংবা সংরক্ষণে আছে এবং যার রক্ষণাবেক্ষণের আইনগত দায়িত্ব সরকারের। সরকার অথবা স্থানীয় কর্তৃপক্ষের বরাবরে ন্যস্ত সম্পত্তি।

সরকার বা স্থানীয় কর্তৃপক্ষের ব্যবস্থাধীনে বা নিয়ন্ত্রণে থাকা কোনো কোম্পানি, খামার, প্রতিষ্ঠান, সংগঠন, উদ্যোগ বা অন্য কোন স্থাপনা, অথবা যেইগুলোতে সরকারের বা সরকার ও স্থানীয় কর্তৃপক্ষের বা সরকার ও কোনো কোম্পানির যৌথ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা আছে বা যাতে সরকার বা স্থানীয় কর্তৃপক্ষের ঐরূপ আর্থিক সংশ্লেষ বা স্বার্থ আছে বা কোনো কোম্পানির অর্থায়নে সরকারের গ্যারান্টি আছে। সরকারের গ্যারান্টিযুক্ত বৈদেশিক ঋণ বা আর্থিক সাহায্যে পরিচালিত যে কোনো প্রকল্প। সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো সম্পত্তি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ১৬ ধারা ১ উপ-ধারার বিধান লঙ্ঘন করলে গৃহীত বা ইস্যুকৃত যে কোনো বীমা বাতিল বলিয়া গণ্য হইবে।

বীমা করপোরেশন আইন-২০১৯ এর ধারা ৫ এর ২নং উপ-ধারা অনুযায়ী সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ১ হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা। অনুমোদিত ও পরিশোধিত মূলধন বৃদ্ধির ফলে অত্র করপোরেশনের আর্থিক সক্ষমতা আরও বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গৃহীত সকল মেগা প্রকল্পের বীমা ঝুঁকি সাধারণ বীমা করপোরেশন অত্যন্ত দক্ষতার সাথে অবলিখন করে আসছে।

সুতরাং বাংলাদেশে বর্তমানে প্রণীত বীমা করপোরেশন আইন-২০১৯ অনুযায়ী সরকারি খাতের সকল সম্পত্তির বীমা ঝুঁকি একমাত্র রাষ্ট্রীয় নন-লাইফ বীমা ও পুনর্বীমাকারী প্রতিষ্ঠান হিসেবে সাধারণ বীমা করপোরেশন হতে গ্রহণ করার সুষ্পষ্ট বাধ্যবাধকতা রয়েছে।

এতদসত্ত্বেও বিদ্যমান বীমা আইন লঙ্ঘন করে কোন কোন বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানি সরকারি সম্পত্তির অনুকূলে বীমা পলিসি ইস্যু করছে যা কোনভাবেই বাঞ্ছনীয় নয়। নন-লাইফ বেসরকারি বীমা কোম্পানি কর্তৃক সরকারি সম্পত্তির বীমা ঝুঁকি গ্রহণ বর্তমান বীমা আইনের সম্পূর্ন পরিপন্থী।

বীমা করপোরেশন আইন-২০১৯ অনুযায়ী সরকারি সম্পত্তির বীমা ঝুঁকির বিপরীতে সাধারণ বীমা করপোরেশন থেকে বীমা পলিসি গ্রহণ করার জন্য এবং বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানি কর্তৃক সরকারি সম্পত্তির বিপরীতে বীমা পলিসি ইস্যু না করার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোন বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানি কর্তৃক সরকারি খাতের ব্যবসা সংক্রান্ত বীমা পলিসি ইস্যু করা হলে উক্ত পলিসি বাতিল বলে গণ্য হবে এবং পরবর্তীতে ইস্যুকৃত পলিসির প্রিমিয়াম ফেরত নেয়া হবে। এছাড়া উদ্ভুত পরিস্থিতিতে দাবি সংক্রান্ত বিষয়ে জটিলতা সৃষ্টি করবে।