4278

03/29/2024

মেঘনা লাইফের সাবেক পরিচালক এম শামসুদ্দিন আহমেদ আর নেই

প্রকাশ: ২৩ জুলাই ২০২২

নিজস্ব প্রতিবেদক: মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক পরিচালক লে. কর্ণেল (অব.) এম শামসুদ্দিন আহমেদ আর নেই। শুক্রবার (২২ জুলাই) ভোররাত ৪টায় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ)-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । বীমা কোম্পানিটির জনসংযোগ কর্মকর্তা আমজাদ হোসেন তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

আমজাদ হোসেন ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে জানান, ১৯৯৬ সালে যাত্রা শুরু থেকেই মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক (মার্কেটিং এন্ড ডেভেলপমেন্ট) হিসেবে ছিলেন লে. কর্ণেল (অব.) এম শামসুদ্দিন আহমেদ। সবশেষ ২০২১ সালের এপ্রিলে তিনি কোম্পানির পরিচালক পদ থেকে সড়ে দাঁড়ান। প্রতিষ্ঠাকালের এই পরিচালকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স পরিবার।

কর্নেল শামসুদ্দিন আহমেদ ১৯৪৫ সালের ৯ মার্চ ভোলার দৌলতখান উপজেলার মেদুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা মরহুম লুৎফুর রহমান আসাম বাংলা বিভাগের কর্মকর্তা ছিলেন। মাতা মরহুমা জাহেদা খাতুন। তারা দুই ভাই, চার বোন। ১৯৬৫ সালে তিনি চিটাগাং সরকারি কলেজ থেকে বিএসসি পাস করেন। এরপর ১৯৬৮ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগদান করেন শামসুদ্দিন আহমেদ।

কর্নেল শামসুদ্দিন আহমেদ অবসর জীবনে ভোলার চরাঞ্চলে শিক্ষার জন্য বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলেন। এর মধ্যে উল্লেখযোগ্য- মানিক মিয়া আইডিয়াল কলেজ, খালেদা খানম বালিকা মাধ্যমিক বিদ্যালয়, জায়েদা খাতুন হাফিজিয়া মাদ্রাসা, ফরিদ মিয়া কওমি মাদ্রাসা, লুৎফুর রহমান কওমি মাদ্রাসা।

এসব প্রতিষ্ঠান পরিচালনার জন্য তিনি গঠন করেছেন মানিক মিয়া মেমোরিয়াল ট্রাস্ট। এছাড়াও ভোলা সমিতি, নিজাম-হাসিনা ফাউন্ডেশন, ভোলা বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল (বিসিএস ট্রাস্টি)সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে যুক্ত থেকে নিরলসভাবে কাজ করেছেন কর্নেল শামসুদ্দিন আহমেদ।