3194

05/17/2021

বীমা দিবসে বিশেষ সম্মাননা পেলেন যারা

Published: 2021-03-01 18:25:51 BdST

নিজস্ব প্রতিবেদক: দেশের বীমাখাতে অবদান রাখায় এবার বিশেষ সম্মাননা দেয়া হয়েছে ৪ বীমা ব্যক্তিত্বকে। জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে আজ সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে সম্মাননা প্রদান করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে প্রথম জাতীয় বীমা দিবসে ৫ বীমা ব্যক্তিত্বকে এই সম্মাননা দেয়া হয়।

এ বছর বিশেষ সম্মাননা প্রাপ্তরা হলেন- ন্যাশনাল লাইফ ইন্সুরেন্সের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মরহুম নজমুল হক সিদ্দিকি; পিরোজপুরের মরহুম আব্দুল মজিদ, যিনি ১৯৭০ সালে তৎকালীন মুসলিম ইন্সুরেন্স কোম্পানিতে যোগদান করেন; জীবন বীমা করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মরহুম এম ময়ীদুল ইসলাম এবং সাধারণ বীমা করপোরেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. লুৎফর রহমান।

মরহুম নজমুল হক সিদ্দিকি ১৯২৭ সালের ২৬ অক্টোবর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন এবং সে বছরেই তিনি ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। পরবর্তীতে তিনি ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স কোম্পানি লি. এর প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক এবং ফেডারেল ইন্সুরেন্স কোম্পানি লি. এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে বীমাখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মরহুম আব্দুল মজিদ ১৯৪০ সালে পিরোজপুর জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালে তৎকালীন মুসলিম ইন্সুরেন্স কোম্পানিতে যোগদান করেন আব্দুল মজিদ। তিনি বীমা দাবি পরিশোধের ক্ষেত্রে প্রত্যাখ্যাত, বীমা দাবির বিষয়ে পুনর্বিবেচনা বা আপিল আবেদন বিবেচনা করা সম্পর্কিত সেবামূলক কাজে জড়িত ছিলেন।

মরহুম এম ময়ীদুল ইসলাম ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান কো-অপারেটিভ ইন্স্যুরেন্স সোসাইটি লিমিটেডে যোগদান করে বীমা পেশায় সম্পৃক্ত হন। তিনি স্বাধীনতা পরবর্তী সময়ে জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ বীমা শিল্পে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন।

অন্যদিকে মো. লুৎফর রহমান ১৯৪৪ সালে মাদারীপুর জেলায় জন্মগ্রহণ করেন। লুৎফর রহমান ১৯৬৮ সালে পাকিস্তান ইন্স্যুরেন্স করপোরেশনে যোগদান করে বীমা পেশায় সম্পৃক্ত হন। তিনি সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ বীমা খাতে বিশেষ অবদান রেখেছেন।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালে বিশেষ সম্মাননা পেয়েছেন - সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) সাবেক চেয়ারম্যান খোদা বক্স ও গোলাম মাওলা, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানির (বিজিআইসি) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ সামাদ, জীবন বীমা করপোরেশনের (জেবিসি) সাবেক চেয়ারম্যান এম শামসুল আলম এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শাফাত আহমেদ চৌধুরী।