3616

12/09/2021

টাইটেল ইন্স্যুরেন্স নিয়ে আসার কথা বলল ভারত

প্রকাশ: ১৮ সেপ্টেম্বার ২০২১

ইন্টারন্যাশনাল ডেস্ক: নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে নতুনভাবে টাইটেল ইন্স্যুরেন্স বা স্বত্ব বীমা পলিসি বাজারে আনার কথা বলল ভারতের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই। এ লক্ষ্যে বিদ্যমান পরিকল্প ছাড়াও দুটি নতুন পরিকল্পের বিষয়ে সুপারিশ করার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে কর্তৃপক্ষ।

টাইটেল ইন্স্যুরেন্স বা স্বত্ব বীমা হলো ইনডেমনিটি বা ক্ষতিপূরণ বীমার একটি ধরণ, যা সম্ভাব্য সম্পত্তির মালিককে রিয়াল বা বাস্তব সম্পত্তির স্বত্বে ত্রুটির কারণে উদ্ভুত আর্থিক ক্ষতি থেকে রক্ষা করে। সম্প্রতি আইআরডিএআই এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করেছে বলে স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

পরিপত্র অনুসারে, ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে (স্বতন্ত্র স্বাস্থ্য বীমাকারী এবং বিশেষায়িত বীমাকারীদের ছাড়াও) প্রোমোটার বা ডেভেলপার, বরাদ্দকারী এবং খুচরা সম্পত্তি ক্রেতাদের জন্য নতুন স্বত্ব বীমা পরিকল্প চালু করতে বলেছে।

পরিপত্রে বলা হয়েছে, আর্থিক মূল্যায়নের সময় প্রকল্পের উন্নয়নের প্রাথমিক পর্যায়ে প্রোমোটারদের আইনি সুরক্ষার প্রয়োজনীয়তা বিবেচনা করে বিশেষ করে আরইআরএ কর্তৃপক্ষের সাথে নিবন্ধন এবং অনুমোদন এবং সম্পত্তির প্রকৃত দখল নেয়ার পরে একক বা স্বতন্ত্র ক্রেতাদের স্বার্থ রক্ষা করার কথা বিবেচনায় নিয়ে প্রোমোটার বা ডেভেলপার এবং খুচরা সম্পত্তি ক্রেতাদের জন্য উপযুক্ত বর্তমান টাইটেল ইন্স্যুরেন্স পরিকল্পগুলো প্রসারিত করতে চায় নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই।

কয়েক বছর আগে দেশটিতে প্রথমবারের মতো টাইটেল ইন্স্যুরেন্স চালু করে আইআরডিএআই। বৈধ কারণে উদ্ভুত কোন সম্পদের সম্ভাব্য মালিকের আর্থিক লোকসান থেকে সুরক্ষা দিতে এই বীমা পরিকল্প চালু করা হয়। বর্তমানে নিয়ন্ত্রক সংস্থাটি গ্রাহকদের জন্য আরেকটি মঙ্গলকর অনুচ্ছেদ বা ধারা প্রচলন করেছে নতুন প্রজ্ঞাপনে।     

নতুন পরিপত্র অনুসারে, টাইটেল ইন্স্যুরেন্স কভার করে প্রোমোটার লিগ্যাল এক্সপেন্সস (ডিফেন্স কস্ট) পলিসি: এই কভারটি বীমা গ্রাহককে আইনি প্রতিরক্ষা খরচগুলোর বিপরীতে শুধুমাত্র প্রকল্পের টাইটেল বা স্বত্বকে চ্যালেঞ্জ করে এমন মামলাগুলোর ক্ষতিপূরণ দেবে।

পলিসিএক্স ডটকমের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী নেভাল গোয়েল বলেন, প্রোমোটার লিগ্যাল এক্সপেন্সস (ডিফেন্স কস্ট) পলিসির মানে হল- আইনি কার্যক্রমে সম্পত্তির সম্ভাব্য মালিকের দ্বারা করা ব্যয় যেমন আদালতে মামলা দায়ের করা, আইনি ডকুমেন্টেশন এবং ডেভেলপার, প্রোমোটার বা অন্য কোন বরাদ্দকারী দলের বিরুদ্ধে দায়ের করা মামলায় নিযুক্ত আইনজীবীর ফি এখন বীমা দ্বারা পরিচালিত হবে। এটি সম্ভাব্য সম্পত্তির মালিকের অবস্থানকে শক্তিশালী করার জন্য এবং তাদের সম্পত্তির দখল পেতে প্রতিটি সম্ভাব্য উপায়ে তাদের সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে।