সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ১ম অতিরিক্ত সাধারণ সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি: সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রথম অতিরিক্ত সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৩মার্চ) ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান নূর-ই-হাফজা। কোম্পানির পরিচালক ও শেয়ার হোল্ডারগণ সভায় ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন।

সভায় সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে নাম পরিবর্তন ছাড়া পূর্ণাঙ্গ ইসলামীকরণ করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহিত হয়।

চেয়ারম্যান নূর-ই-হাফজা বলেন, আমাদের এই প্রতিষ্ঠান ২০১৬ সাল থেকে শরীয়াহ বোর্ড গঠনের মাধ্যমে সম্পূর্ণ শরীয়াহ ভিত্তিক জীবন বীমা ব্যবসা পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় শরীয়াহ কাউন্সিলের ৩য় সভা গত ৮ আগস্ট ২০১৬ তারিখে কোম্পানিকে নাম পরিবর্তননা করে পূর্ণাঙ্গ ইসলামি করণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ফলশ্রুতিতে কোম্পানি পরিচালনা পর্ষদের ১৬তম বোর্ড সভা গত ২৩ মার্চ ২০১৭ সালে কোম্পানি পূর্ণাঙ্গ ইসলামিকরণ প্রসঙ্গে এবং সেই মোতাবেক কোম্পানির সংঘ স্বারক ও সংঘবিধিতে প্রয়োজনীয় ধারা সংযোজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এরই ধারাবাহিকতায় সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নিকট কোম্পানির ব্যবসাকে পূর্ণাঙ্গ ইসলামী করণের বিষয়ে অবহিত করেন। এ বিষয়ে গত ২ নভেম্বর ২০২২ এ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ পত্রের মাধ্যমে কোম্পানি গতানুগতিক বীমা ব্যবসা থেকে ইসলামী শরিয়া ভিত্তিক বীমা কোম্পানিতে রুপান্তর তথা কোম্পানির ব্যবসার ধরণ বা প্রকৃতি পরিবর্তনের বিষয়ে কোম্পানির শেয়ার হোল্ডার গণের সম্মতি গ্রহণ করা আবশ্যক বলে মতামত দিয়েছেন।

তারই প্রেক্ষিতে গত ২৮ জানুয়ারি, ২০২৩ তারিখে কোম্পানির ৪৩তম পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে (ইজিএম) করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহিত হয়। গত ২৩ মার্চ ২০২৩ সালের অতিরিক্ত সাধারণ সভার মূল আলোচ্য বিষয় ছিল নাম পরিবর্তন ছাড়া কোম্পানির ব্যবসা পূর্ণাঙ্গ ইসলামীকরণ। উক্ত সাধারণ সভায় কোম্পানির সংঘ স্বারকের ২টি ধারা ১৫০ ও ১৫১ এর সংযোজনের বিষয়টি শেয়ার হোল্ডারদের ভার্চ্যুয়াল উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে গৃহিত হয়।