সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় ৫০০ মিলিয়ন ডলার বীমা দাবি


Published: 2021-04-05 13:34:21 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: তাইওয়ানের পূর্বাঞ্চলীয় শহর হুয়ালিয়েনের একটি টানেলের ভেতরে ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৫৪ জনে দাঁড়িয়েছে। আরও দুইশ’ যাত্রী আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। গত শুক্রবার প্রায় ৫শ’ যাত্রী নিয়ে ট্রেনটি দুর্ঘটনায় পড়ে।

ভয়াবহ এই দুর্ঘটনায় কমপক্ষে ৫০০ মিলিয়ন নিউ তাইওয়ান ডলার বা ১৭.৫২ মিলিয়ন মার্কিন ডলার বীমা দাবি পরিশোধ করতে হতে পারে। রেলওয়ে কোম্পানির দায়বদ্ধতা নিষ্পত্তিসহ লাইফ এবং প্রোপার্টি ও ক্যাজুয়ালটি ইন্স্যুরেন্স কোম্পানির ব্যক্তিগত বীমা দাবি অন্তর্ভুক্ত করে এই হিসাব করা হয়েছে।

ফিনান্সিয়াল সুপারভাইজারি কমিশন (এফএসসি) বলেছে, তারোকো এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় প্রতিটি মৃত্যুর ক্ষেত্রে কমপক্ষে ৪.৫ মিলিয়ন নিউ তাইওয়ান ডলার ক্ষতিপূরণ দেয়া হবে।

বীমা দাবির এই পরিমাণের মধ্যে ক্যাথে সেঞ্চুরি ইন্স্যুরেন্স প্রদত্ত ক্যারিয়ারের লায়াবিলিটি ইন্স্যুরেন্সের ২.৫ মিলিয়ন নিউ তাইওয়ান ডলার এবং এমএসআইজি মিংটাই ইন্স্যুরেন্স প্রদত্ত বাধ্যতামূলক যানবাহনের দায় বীমার ২ মিলিয়ন ডলারের বেসিক কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে।

উল্লেখ্য, গত শুক্রবার (২ এপ্রিল, ২০২১) প্রায় ৫শ’ যাত্রী নিয়ে রেললাইন মেরামতের যানকে ধাক্কা দিয়ে ৮টি বগিসহ যাত্রীবাহী ট্রেন টানেলের মুখে গিয়ে আছড়ে পড়ে। ট্রেনটি রাজধানী তাইপে থেকে তাইতুং যাচ্ছিল। দেশটির বার্ষিক এক সপ্তাহের ছুটিতে ভ্রমণকারীদের বহন করছিল ওই ট্রেনটি।

তাইওয়ানের পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, তিন দশকের মধ্য সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা এটি। ২০১৮ সালে উত্তর তাইওয়ানে এক ট্রেন দুর্ঘটনায় ১৮ জন প্রাণ হারিয়েছিলেন, আহত হয়েছিলেন ১৭৫ জন। এছাড়া ১৯৯১ সালে দু’টো ট্রেনের সংঘর্ষে ৩০ জন নিহত এবং ১১২ জন আহত হয়েছিল। (সূত্র: এআইআর)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com