সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

থার্ড পার্টি মোটর বীমার প্রিমিয়াম হার বৃদ্ধির প্রত্যাশা ভারতে


Published: 2021-05-02 15:44:30 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: নতুন অর্থ বছরে (২০২১-২০২২) থার্ড পার্টি বা তৃতীয় পক্ষের মোটর বীমার প্রিমিয়াম হার বৃদ্ধির প্রত্যাশা করছে ভারতের নন-লাইফ বীমা খাত। গেলো অর্থ বছরে (২০২০-২০২১) এই বীমার প্রিমিয়াম হার অপরিবর্তিত ছিল।

দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএ) প্রতি বছর বীমার প্রিমিয়াম হার ঘোষণা করে। করোনা মহামারীর কারণে গেলো বছরে বীমার প্রিমিয়াম হার বৃদ্ধি করেনি কর্তৃপক্ষ।

নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মতে, ব্যবসার টেকসই ধরে রাখার জন্য প্রিমিয়াম হার সংশোধন করা দরকার।

কেয়ার রেটিং সাম্প্রতিক একটি প্রতিবেদনে বলেছে, ২০২১-২২ অর্থ বছরে স্বাস্থ্য বীমা খাতে প্রত্যাশিত বৃদ্ধির পাশাপাশি তৃতীয় পক্ষের মোটর বীমা খাতের প্রিমিয়াম হারেও যেকোন বৃদ্ধি প্রয়োজন। এটা নন-লাইফ প্রিমিয়ামে শক্তি যোগাতে পারে।

এসবিআই জেনারেল ইন্স্যুরেন্সের প্রোডাক্ট ডেভেলপমেন্ট বিভাগের প্রধান সুব্রামানিয়াম ব্রহ্মজ্যসুলা বলেছেন, মোটর থার্ট পার্টি প্রিমিয়াম সংশোধন করার ক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থাকে সর্বদা একটি সুক্ষ্ম ভারসাম্যমূলক আচরণ করতে হয়। কারণ তাদের গ্রাহক এবং বীমাকারী উভয়ের স্বার্থের কথা মাথায় রাখতে হয়।

তিনি বলেছেন, পূর্ববর্তী আর্থিক বছরে তৃতীয় পক্ষের প্রিমিয়ামে কোনও বৃদ্ধি না হওয়ায় এ বছর চর্চাটি আরও জটিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, মহামারীর কারণে দেয়া লকডাউনে বেশিরভাগ কোম্পানি মোটর বীমায় তাদের দাবির অভিজ্ঞতা উন্নতি করেছে, বিশেষত ২০২০-২১ এর প্রথমার্ধে খুব কম দাবি করা হয়েছে বলে জানিয়েছে।

কোভিড-১৯ মহামারী এবং লকডাউন প্রথম দিকের মাসগুলোতে মোটর বীমা দাবিকে কমিয়ে এনেছিল। তবে এরপর থেকে স্বাভাবিক পর্যায়ে ফিরে আসতে শুরু করেছে বলে জানিয়েছে বীমা কোম্পানিগুলো।

দেশটিতে ২০২১ অর্থ বছরে মোটর থার্ড পার্টি বীমার প্রিমিয়াম ৪.৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০৬.৫ বিলিয়ন রুপি তথা ১.৪ বিলিয়ন মার্কিন ডলার। এর আগে ২০২০ অর্থ বছরে এই প্রিমিয়ামের পরিমাণ ছিল ১০১.৯৮ বিলিয়ন রুপি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com