কার্যকর শুরু ১ ফেব্রুয়ারি

পর্যটকদের জন্য স্বাস্থ্য বীমা বাধ্যতামূলক করছে কাতার

ইন্টারন্যাশনাল ডেস্ক: পর্যটকদের জন্য স্বাস্থ্য বীমা কভারেজ থাকা বাধ্যতামূলক ঘোষণা করেছে কাতার। বাধ্যবাধকতার প্রথম ধাপ আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। এর ফলে স্বাস্থ্য বীমা কভারেজ ছাড়া কোন পর্যটক দেশটিতে প্রবেশ করতে পারবে না।

পারস্য উপসাগরের এই দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, কাতারে প্রবেশ করার সময় প্রয়োজনীয় স্বাস্থ্য বীমা পরিকল্পের আওতায় থাকতে হবে। একইসাথে মন্ত্রণালয়ের নিবন্ধিত স্বাস্থ্য বীমা কোম্পানি থেকে এই স্বাস্থ্য বীমা পলিসি ক্রয় করার কথা উল্লেখ করা হয়েছে।

মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ভ্রমণকারীদের জন্য যে বীমা পরিকল্প তৈরি করা হয়েছে সেটি শুধু জরুরি এবং দুর্ঘটনার সেবা কভার করবে। এক্ষেত্রে ভিসা ইস্যুর সময় এবং এর মেয়াদ বাড়ানোর সময় উভয় ক্ষেত্রেই স্বাস্থ্য বীমার জন্য মাসিক খরচ হবে ৫০ কাতারি রিয়াল।

এই ধরণের বীমা পলিসির প্রিমিয়াম সংশ্লিষ্ট বীমা কোম্পানির ওপর নির্ভর করবে এবং পর্যটকরা চাইলে এমন কোন স্বাস্থ্য বীমা পলিসিও কিনতে পারবেন যেটার সাথে অতিরিক্ত কভারেজ অন্তর্ভুক্ত করার আছে।

দেশটির জনস্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানিয়েছে, কাতার ভ্রমণে ইচ্ছুক পর্যটকরা মন্ত্রণালয়ের ওয়েবসাইটি গিয়ে নিবন্ধিত কোন স্বাস্থ্য বীমা কোম্পানির নাম নির্দিষ্ট করতে পারবেন।

পর্যটকরা যখন দেশটিতে ভিজিটর ভিসার জন্য আবেদন করবেন তখন অবশ্যই তাদের স্বাস্থ্য বীমা কভারেজ থাকতে হবে। কারণ, এটি ভিসা আবেদনের প্রয়োজনীয়তা হিসেবে বিবেচিত হবে। ভিসার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রেও একই প্রক্রিয়া কার্যকর হবে।

যেসব পর্যটকের আন্তর্জাতিক স্বাস্থ্য বীমা আছে তাদের অবশ্যই এমন একটি পলিসি থাকতে হবে যা কাতারকে কভার করে এবং তারা সেখানে ভ্রমণ করার সময় সেটা বৈধ হতে হবে। এ ছাড়াও আন্তর্জাতিক স্বাস্থ্য বীমার ওই পলিসি অবশ্যই কাতারের স্বীকৃত বীমা প্রতিষ্ঠানের হতে হবে। (সূত্র: দোহা নিউজ)