সিঙ্গাপুরের লাইফ বীমায় নতুন প্রিমিয়াম সংগ্রহ কমেছে ৫%

ইন্টারন্যাশনাল ডেস্ক: ২০২২ সালে সিঙ্গাপুরের লাইফ বীমা খাতে নতুন প্রিমিয়াম সংগ্রহ কমে দাঁড়িয়েছে ৫০৯৮.৩ মিলিয়ন সিঙ্গাপুর ডলার বা ৩৮২৪.৭৮ মিলিয়ন মার্কিন ডলার।  এর আগে ২০২১ সালে দেশটিতে এই প্রিমিয়াম সংগ্রহ ছিল ৫৩৮০.৭ মিলিয়ন সিঙ্গাপুর ডলার।

অর্থাৎ গেলো বছর সিঙ্গাপুরের লাইফ বীমা খাতে নতুন প্রিমিয়াম সংগ্রহ কমেছে ৫.২ শতাংশ। লাইফ ইন্স্যুরেন্স এসোসিয়েশন অব সিঙ্গাপুর (এলআইএ সিঙ্গাপুর) গত ১৩ ফেব্রুয়ারি এক বিবৃতিতে এ তথ্য প্রকাশ করেছে।

এলআইএ সিঙ্গাপুর বলছে, প্রধানত একক বীমার প্রিমিয়াম সংগ্রহ হ্রাসের কারণে এ ধরণের পতনের সম্মুখীন হয়েছে দেশটির লাইফ বীমা খাত।

২০২২ সালে দেশটিতে একক বীমার প্রিমিয়াম সংগ্রহ কমে দাঁড়িয়েছে ২৩৪৫.১ মিলিয়ন সিঙ্গাপুর ডলার, যা আগের বছরে ছিল ২৫৮১.৬ মিলিয়ন সিঙ্গাপুর ডলার।

অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে একক প্রিমিয়াম সংগ্রহ কমেছে ৯.২ শতাংশ।

অপরদিকে ২০২২ সালে সিঙ্গাপুরের লাইফ বীমা খাতে অ্যানুয়াল বা বার্ষিক প্রিমিয়াম সংগ্রহ ২৭৫৩.২ মিলিয়ন সিঙ্গাপুর ডলার, যা আগের বছরে ছিল ২৭৯৯.১ মিলিয়ন সিঙ্গাপুর ডলার।

অর্থাৎ ২০২২ সালে দেশটিতে অ্যানুয়াল প্রিমিয়াম সংগ্রহ কমেছে ১.৬ শতাংশ।

এলআইএ সিঙ্গাপুরের সভাপতি খোর হক সেং বলেছেন, বিশ্বব্যাপী বিপরীত প্রবাহ এবং মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধির সাথে ভূ-রাজনৈতিক অনিশ্চয়তা, ক্রমবর্ধমান সুদের হার এবং উচ্চ মূল্যস্ফীতির চাপ লাইফ বীমার পণ্যগুলোর সামগ্রিক চাহিদাকে প্রভাবিত করেছে। (সূত্র: এআইআর)