রবিবার , ৯ কার্তিক, ১৪২৭ , ২৫ অক্টোবর, ২০২০

পদ হারালেন ৬ বীমা কোম্পানির ১২ পরিচালক


Published: 2020-09-21 14:22:24 BdST

নিজস্ব প্রতিবেদক: দুই শতাংশের কম শেয়ার ধারন করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ বীমা কোম্পানির ১২ পরিচালককে অপসারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সই করা এ সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে।

অপসারণ করা পরিচালকদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে। কোম্পানিটির পাঁচজন পরিচালক পদ হারিয়েছেন। এরা হলেন- আজিজ মাহমুদ ইরশাদ উল্লাহ, ফাতেমা ইসলাম সোনীয়া, আজাদ মোস্তফা, শফিকুর আহমেদ এবং সাদ কাদির বিন সোলাইমান।

দু’জন করে পরিচালক পদ হারিয়েছেন প্রভাতী ইন্স্যুরেন্স এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স থেকে। প্রভাতী ইন্স্যুরেন্স থেকে অপসারণ করা দুই পরিচালক হলেন- বদলুর রহমান খান এবং হাবিব-ই আলম চৌধুরী। আর মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের দু’জন হলেন- শামিমা নাসরিন এবং দিলরুবা শারমিন।

এছাড়া বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের হোসেল হুমায়ন, পূরবী জেনারেলের মো. ইকবাল এবং ইষ্টার্ণ ইন্স্যুরেন্সের পাবলিক শেয়ারহোল্ডার পরিচালক পাইওনিয়ার ড্রেসেসকে পরিচালক পদ থেকে অপসারণ করা হয়েছে।

অপসারণ করা এই ১২ পরিচালকের পদ আগামী ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্টে কোম্পানিকে পূরণ করতে বলা হয়েছে। ২ শতাংশ বা তার বেশি শেয়ার আছে এমন শেয়ারহোল্ডারদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে।

এর আগে গত ২ জুলাই তালিকাভুক্ত ২২ কোম্পানির ৬১ জন পরিচালককে ৪৫ কার্যদিবসের মধ্যে নূন্যতম ২ শতাংশ শেয়ার ধারণে আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি।

কমিশনের আল্টিমেটার পাওয়ার পর ২৫ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ করেছে। ১৯ জন পরিচালক পদ থেকে পদত্যাগ করেছে। আর ১৭ জন পরিচালক ২ শতাংশ শেয়ার ধারণ কিংবা পর্ষদ থেকে পদত্যাগ কোনোটাই করেননি। এর মধ্যে বীমা খাতের এই ১২ জন ছিলেন। এখন এই পরিচালকদের পদ থেকে অপসারণ করল বিএসইসি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com