ইসলামী বীমা কোম্পানিতে রূপান্তর হচ্ছে স্বদেশ লাইফ

আবদুর রহমান আবির: ইসলামী বীমা কোম্পানি হিসেবে রূপান্তরিত হচ্ছে বেসরকারি বীমা প্রতিষ্ঠান স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। বীমা কোম্পানিটির আবেদনের প্রেক্ষিতে প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র পর্যালোচনা করে ৭টি শর্তে এর অনুমোদন দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । গত ২৮ সেপ্টেম্বর কর্তৃপক্ষের ১৩০তম সভায় এই অনুমোদন দেয়া হয়।

তথ্য অনুসারে, স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি দেশের বীমাখাতে ব্যবসা পরিচালনার অনুমোদন লাভ করে ২০১৪ সালের ১৩ জানুয়ারি। একক বীমা, ক্ষুদ্রবীমা, গোষ্ঠী বীমা এবং স্বাস্থ্য বীমাসহ অন্যান্য কিছু বীমা পণ্য নিয়ে এর যাত্রা শুরু। কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ ১৮ কোটি টাকা। তবে ব্যবসা শুরুর পর দীর্ঘ প্রায় ৭ বছর অতিবাহিত হলেও পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারেনি স্বদেশ লাইফ।

২০২০ সালের সর্বশেষ হিসাব অনুসারে বর্তমানে কোম্পানিটির লাইফ ফান্ডে ঘাটতি রয়েছে ২ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানিটির মোট সম্পদের পরিমাণ ১৫ কোটি ৫ লাখ টাকা। আর চালু পলিসির সংখ্যা ৫ হাজার ৯৫৫। গেলো বছরে কোম্পানিটির গ্রস প্রিমিয়াম সংগ্রহ ছিল ৬ কোটি ৩৬ লাখ টাকা। বর্তমানে কোম্পানির উন্নয়ন কর্মকর্তার সংখ্যা ১ হাজার ৫৯ এবং প্রশাসনিক কর্মকর্তা রয়েছে ৪৭ জন। রাজধানীর পুরানা পল্টনের এর সদর দফতর।

আইডিআরএ সূত্রে জানা গেছে, স্বদেশ লাইফকে ইসলামী শরীয়া ভিত্তিক বীমা প্রতিষ্ঠান হিসেবে রূপান্তর করে নাম হবে ‘স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’। এক্ষেত্রে কোম্পানিটিকে যেসব শর্ত মেনে চলতে হবে সেগুলো হলো- বিএসইসি’র প্রচলিত বিধান অনুসরণ করতে হবে। কোম্পানির প্রস্তাব মোতাবেক সংঘস্মারক ও সংঘবিধি সংশোধন করে নতুন নামে নিবন্ধন সনদের জন্য কর্তৃপক্ষে আবেদন করত হবে।

এ ছাড়াও স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সকল স্থাবর ও অস্থাবর সম্পত্তি, নগদ ও ব্যাংকে গচ্ছিত অর্থ, শেয়ার, সকল ঋণ, দায় ও দায়িত্ব, এর দ্বারা বা এর পক্ষে বা এর সাথে সম্পাদিত সকল চুক্তি এবং এ সংক্রান্ত সকল দাবি ও অধিকার সম্পদ ‘স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’র বলে গণ্য হবে।

ইসলামী বীমার অনুমোদন পাওয়ার পূর্বে ইতোমধ্যে ইস্যুকৃত বীমা পলিসির বিপরীতে বীমা গ্রাহকদের স্বার্থ সমুন্নত রাখাসহ সকল লেনদেন ও দায়দেনা বহন করতে হবে। কোম্পানির বর্তমানে চলমান সকল শ্রেণির ট্র্যাডিশনাল বীমা পলিসির পরিবর্তে সকল শ্রেণির বীমা পলিসি ইসলামী শরীয়াহ ভিত্তিক তৈরি করে বিপণন করতে হবে।

কোম্পানির সকল বিনিয়োগ ইসলামী শরীয়াহ মোতাবেক সম্পাদন করতে হবে এবং ইসলামী বীমা ব্যবসা পরিচালনার লক্ষ্যে কোম্পানির বর্তমানে পরিচালিত কার্যক্রমসমূহ ইসলামী শরীয়াহ মোতাবেক সম্পাদন করতে হবে। নিয়ন্ত্রক সংস্থার এসব শর্ত পরিপালন করলেই স্বদেশ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি রূপান্তরিত হবে ইসলামী শরীয়াহ ভিত্তিক লাইফ বীমা কোম্পানিতে।

এ বিষয়ে স্বদেশ লাইফের মূখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) ইখতিয়ার উদ্দিন শাহীন বলেন, বাংলাদেশের বেশিরভাগ মানুষ মুসলিম। ধর্মপ্রাণ এসব মানুষ ইসলামী প্রতিষ্ঠানকে মূল্যায়ন করে। ইসলাম প্রিয় মানুষদের কথা বিবেচনা করেই আমাদের প্রতিষ্ঠানকে ইসলামী শরীয়া ভিত্তিতে রূপান্তরের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিয়ন্ত্রক সংস্থাও বিষয়টির অনুমোদন দিয়েছে। বর্তমানে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করা হচ্ছে। খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে কোম্পানির শরীয়া ভিত্তিক কার্যক্রম শুরু হবে।

এ বিষয়ে বক্তব্য জানতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি।