করোনাকালে বীমাখাতের ৪১৮ কোটি টাকা সরকারি কোষাগারে

নিজস্ব প্রতিবেদক: করোনা মহামারীর মধ্যে চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে সরকারকে প্রায় ৪১৮ কোটি টাকা করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি দিয়েছে দেশের বীমাখাত। সরকারি-বেসরকারি ৭৮টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি এই অর্থ সরকারি কোষাগারে জমা দিয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সম্প্রতি দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

তথ্য অনুসোরে, ২০২০ সালের এপ্রিল, মে ও জুন মাসে দেশের সরকারি-বেসরকারি ৩২টি লাইফ বীমা কোম্পানি ১২৩ কোটি ৭৮ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে। এর মধ্যে রয়েছে ৮২ কোটি ৭০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ২ কোটি ৫৬ লাখ টাকা ভ্যাট, ৩১ কোটি ৪৪ লাখ টাকা টিডিএস (ট্যাক্স ডিডাক্টেট অ্যাট সোর্স), ৭ কোটি ৮ লাখ টাকা ভিডিএস (ভ্যাট ডিডাক্টেট অ্যাট সোর্স) ।

অন্যদিকে চলতি বছরের এপ্রিল, মে ও জুন মাসে দেশের সরকারি-বেসরকারি ৪৬টি নন-লাইফ বীমা কোম্পানি সরকারি কোষাগারে জমা দিয়েছে ২৯৪ কোটি ৩ লাখ টাকা। এর মধ্যে রয়েছে ১৮৩ কোটি ৩০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ৭৩ কোটি ৭৩ লাখ টাকা ভ্যাট, ১৩ কোটি ১০ লাখ টাকা টিডিএস, ৩ কোটি ৪৫ লাখ টাকা ভিডিএস এবং ২০ কোটি ৪৫ লাখ টাকা স্ট্যাম্প ডিউটি।

এর আগে চলতি বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চে সরকারি-বেসরকারি ৭৮টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি খাতে রাষ্ট্রের কোষাগারে জমা করা হয়েছিল ৪৭১ কোটি ৮২ লাখ টাকা। এর মধ্যে লাইফ বীমা কোম্পানিগুলো জমা করেছিল ১৩৫ কোটি ৩৬ লাখ টাকা এবং নন-লাইফ বীমা কোম্পানিগুলো জমা করেছিল ৩৩৬ কোটি ৪৬ লাখ টাকা।