দশক পেরিয়ে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: দশক পেরিয়ে একাদশে পদার্পন করলো দেশের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একজন চেয়ারম্যান ও দু’জন সদস্য ছাড়াও কিছু নির্বাহী পরিচালক ও পরিচালক নিয়ে ২০১১ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে সংস্থাটি। এর আগে ২০১০ সালের মার্চ মাসে জাতীয় সংসদে উত্থাপিত একটি বিলের মাধ্যমে পূর্বের ‘বীমা অথরিটি’ বিলুপ্ত করে ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’ (আইডিআরএ) প্রতিষ্ঠা করে সরকার।

প্রতিষ্ঠার পর দীর্ঘ এই এক দশকে দেশের বীমাখাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে সংস্থাটি। অসংগঠিত ও বিশৃঙ্খলাপূর্ণ বীমাখাতের সংস্কারের লক্ষ্যে নানাবিধ কর্মসূচির মাধ্যমে বীমাশিল্পকে গতানুগতিক ধারা থেকে নিয়মতান্ত্রিক ধারায় পরিচালিত করার প্রয়াস অব্যাহত রেখেছে। এরইমধ্যে খাতটিতে বিরাজমান সমস্যা, অনিয়ম-অব্যবস্থাপনা এবং দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

বর্তমানে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন ড. এম মোশাররফ হোসেন, এফসিএ। এ ছাড়াও রয়েছেন দু'জন সদস্য, দলিল উদ্দিন আহমদ (আইন) ও মইনুল ইসলাম (প্রশাসন) । চেয়ারম্যান ও সদস্যরা সম্প্রতি নিয়োগ পেয়েছেন। লাইফ, নন-লাইফ, প্রশাসন ও আইনসহ বিভিন্ন পদে ৪২ জন কর্মকর্তা কাজ করছেন নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে। এসব কর্মকর্তার মধ্যে নির্বাহী কমিটিতে রয়েছেন ৭জন।

দেশের ৩২ লাইফ ও ৪৬ নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের উন্নয়ন ও নিয়ন্ত্রণে বর্তমানে কাজ করে যাচ্ছে কর্তৃপক্ষ। এসবের মধ্যে রয়েছে দু’টি রাষ্ট্রীয় মালিকানাধীন লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠান। এ ছাড়াও ১৩৭টি বীমা জরিপকারী প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণেও কাজ করছে সংস্থাটি। মূলত দেশের সম্পদ ও জীবনের শতভাগ বীমার আওতায় নিয়ে আসার মিশনে এগিয়ে চলছে নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

উন্নয়ন ও প্রশাসনিক উভয় কর্মকাণ্ডেই সক্রিয় রয়েছে দেশের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। কর্তৃপক্ষের নেয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে রয়েছে, বীমা আইন- ২০১০ পরিপালনে প্রয়োজনীয় বিভিন্ন প্রবিধানমালা প্রণয়ন। কোম্পানি প্রধানদের সঙ্গে নিয়মিত বৈঠক ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহ। দাবি পরিশোধ অনুষ্ঠানে সরাসরি অংশগ্রহণ। বীমা মেলা ও উন্নয়ন মেলা আয়োজনসহ বীমাখাতের উন্নয়নে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করছে আইডিআরএ।

বীমাখাতে জনআস্থা ফেরাতে দ্রুত দাবি পরিশোধে উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। নির্দেশনা বাস্তবায়নে আনুষ্ঠানিক দাবি পরিশোধের আয়োজন করে আসছে বীমা কোম্পানিগুলো। এসব অনুষ্ঠানে অংশ নেন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান, সদস্য ও পরিচালকরা। বীমাকে সবার দোর গোড়ায় পৌঁছাতে কোম্পানিগুলোর মাধ্যমে সময়োপযোগী বিভিন্ন বীমা পলিসি প্রণয়নে কাজ করছে আইডিআরএ। বীমাখাতের সঙ্গে ব্যাংকিং খাতকে সম্পৃক্ত করতে সম্প্রতি ব্যাংকাস্যুরেন্স চালুর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।