শুক্রবার , ৩ আষাঢ়, ১৪২৮ , ১৮ জুন, ২০২১

৩৩০ কোটি টাকা আয়কর বকেয়া ডেল্টা লাইফের


Published: 2021-06-05 16:51:20 BdST

নিজস্ব প্রতিবেদক: ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির কাছে আয়কর বাবদ ৩৩০ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার ৫৯৫ টাকা পাওনা রয়েছে সরকার। কর বর্ষ ২০০৭-২০০৮ থেকে ২০১৯-২০২০ এই এগারো বছরের আয়কর বকেয়া রয়েছে বেসরকারি এই লাইফ বীমা কোম্পানির।

গত ২৩ মে বকেয়া আয়কর দাবি পরিশোধে বীমা কোম্পানিটিকে সময় বেধে দিয়ে তাগিদ পত্র পাঠিয়েছে কর কমিশনার। নির্ধারিত সময়ের মধ্যে এসব বকেয়া আয়কর দাবি পরিশোধ না করা হলে জরিমানাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি উচ্চারণ করা হয়েছে ওই চিঠিতে।

তবে ২ জুন, ২০২১ তারিখের মধ্যে বকেয়া আয়কর পরিশোধের নির্দেশনা থাকলেও এখন পর্যন্ত তা পরিশোধ করা হয়নি বলে কোম্পানি সূত্রে জানা গেছে। এক্ষেত্রে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ১৩৭ ধারায় অনাদায়ী বকেয়া কর আহরণের ক্ষেত্রে অনধিক বকেয়ার সমপরিমাণ পর্যন্ত জরিমানা আরোপের বিধান রয়েছে।

কর কমিশনের হিসাব অনুসারে, ২০০৭-২০০৮ কর বর্ষে কোম্পানিটির আয়কর বাকী রয়েছে ৩৫ লাখ ৫৫ হাজার ৯১৩ টাকা। ২০১০-২০১১ কর বর্ষে এই বকেয়ার পরিমাণ ১০ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার ৩২ টাকা এবং ২০১১-২০১২ কর বর্ষে বকেয়া ১১ কোটি ২ লাখ ৬৪ হাজার ১৫৩ টাকা।

একইভাবে ২০১২-২০১৩ কর বর্ষে বকেয়া ১০ কোটি ৪৫ লাখ ৮৩ হাজার ৩০৫ টাকা। ২০১৩-২০১৪ কর বর্ষে বকেয়া ৪৭ কোটি ৫ লাখ ৩০ হাজার ৫০৪ টাকা। ২০১৪-২০১৫ কর বর্ষে বকেয়া ৫৫ কোটি ৩৮ লাখ ১২ হাজার ৯২৭ টাকা এবং ২০১৫-২০১৬ কর বর্ষে বকেয়া ৪৭ কোটি ১১ লাখ ৮ হাজার ৯৫৭ টাকা।

এ ছাড়াও ২০১৬-২০১৭ কর বর্ষে বকেয়া ৫১ কোটি ৬৮ লাখ ৩১ হাজার ৫৫২ টাকা। ২০১৭-২০১৮ কর বর্ষে বকেয়া ১৭ কোটি ৭৯ লাখ ৯৬ হাজার ২৩৮ টাকা। ২০১৮-২০১৯ কর বর্ষে বকেয়া ২৩ কোটি ৯৫ লাখ ৫৯ হাজার ৯৩৪ টাকা এবং ২০১৯-২০২০ কর বর্ষে বকেয়া ৫৫ কোটি ১৮ লাখ ৮০ হাজার ৮০ টাকা।

তবে ৩৩০ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার ৫৯৫ টাকার এই হিসাব ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির চূড়ান্ত বকেয়া দাবির প্রমাণ হিসেবে উপস্থাপন করা যাবে না বলে চিঠিতে উল্লেখ করেছে কর কমিশন। রাষ্ট্রীয় এই সংস্থা বলছে, তথ্য প্রমাণের ভিত্তিতে চূড়ান্ত হিসাবে এর পরিমাণ হ্রাস বা বৃদ্ধি হতে পারে।

এরইমধ্যে বকেয়া দাবি বা তার অংশবিশেষ পরিশোধিত হয়ে থাকলে কিংবা উক্ত বকেয়া দাবি আদায়ের উপর উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকলে সেই তথ্য-প্রমাণাদি উল্লেখিত সময়ের মধ্যে বৃহৎ করদাতা ইউনিট, ঢাকা এর উপ-কর কমিশনার (অডিট উইং, অডিট টিম-১)’র নিকট দাখিল করতে হবে।

অন্যথায় উপর্যুক্ত বকেয়া দাবির বিষয়ে করদাতা কোম্পানির কোন আপত্তি নেই মর্মে বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে নির্ধারিত সময়ে বকেয়া কর দাবি পরিশোধে ব্যর্থ হলে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর বিধান সমূহের আলোকে আইনানুগ ব্যবন্থা গ্রহণ করা হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেছে কর কমিশন।

এ বিষয়ে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লা ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, আয়কর সরকারের আইনগত পাওনা। নির্ধারিত সময়ের মধ্যে এটা পরিশোধ করার বিধান রয়েছে। তবে ডেল্টা লাইফ আইনের এই বিধান যথাযথভাবে পালন করতে পারেনি। এক্ষেত্রে আইনী প্রক্রিয়া মেনে বিষয়টির সুষ্ঠু সমাধানের ব্যবস্থা করা হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com