পুনর্বীমা কোম্পানি গঠনে বিআইএ প্রেসিডেন্টকে অনুরোধ জানালেন আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: দেশের বীমা বাজারে বেসরকারি খাতে পুনর্বীমা কোম্পানি গঠনের অনুরোধ জানিয়েছেন বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। রোববার (২৬ সেপ্টেম্বর) এক চিঠিতে বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনকে তিনি এই অনুরোধ জানান।

বাংলাদেশের বীমা শিল্পকে অধিকতর শক্তিশালীকরণ, আর্থিক শৃঙ্খলা বজায় রাখা, বীমা সেবা পরিচালনায় পেশাদারিত্ব সৃষ্টি এবং পুনর্বীমা প্রিমিয়াম বাবদ বিদেশে চলে যাওয়া অর্থ দেশের অর্থনীতিতে পুনর্বিনিয়োগ নিশ্চিত করতে এই অনুরোধ জানান আইডিআরএ চেয়ারম্যান। এক্ষেত্রে তিনি দেশে বীমা ব্যবসায় নিয়োজিত সকল কোম্পানির যৌথ উদ্যোগে ‘পুল’ পদ্ধতিতে এই পুনর্বীমা কোম্পানি গঠনের কথা জানিয়েছেন।

চিঠিতে আইডিআরএ চেয়ারম্যান বলেন, জাতীয় বীমা নীতি, ২০১৪ এর সময়াবদ্ধ কর্মপরিকল্পনার ক্রমিক-৩২ এ দেশীয় পুনর্বীমা বাজার সম্প্রসারণের জন্য সরকারের নীতিগত দৃঢ় সিদ্ধান্ত রয়েছে। বাংলাদেশে নন-লাইফ বীমার ক্ষেত্রে সাধারণ বীমা করপোরেশন ব্যতীত অন্যকোন পুনর্বীমা প্রতিষ্ঠান না থাকায় প্রতি বছর পুনর্বীমা প্রিমিয়াম বাবদ বিপুল পরিমাণ অর্থ বিদেশে চলে যাচ্ছে। অধিকন্তু সাধারণ বীমা করপোরেশনও তার পুনর্বীমার একটি অংশ বিদেশে পুনরায় পুনর্বীমা করছে। এতে আমাদের দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপর নেতিবাচক প্রভাব পড়ছে।

তিনি বলেন, দেশে বর্তমানে রাষ্ট্রমালিকানাধীন দু'টি বীমা করপোরেশন ব্যতীত ৭৯টি লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠান বীমা ব্যবসায় নিয়োজিত রয়েছে। দেশে বীমা বাবসায় নিয়োজিত সকল কোম্পানি সম্মিলিতভাবে একটি দেশীয় শক্তিশালী পুনর্বীমা প্রতিষ্ঠান বা কোম্পানি গঠন করতে পারে। পুনর্বীমাকারী প্রতিষ্ঠান বীমাকারীর দায়ে অংশগ্রহণ করার ফলে বীমাকারীর জন্য অধিক ঝুঁকি গ্রহণের মাধামে বাবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়। এছাড়াও পুনর্বীমাকারীর বীমাকরণ সংক্রান্ত বিভিন্ন পরামর্শ গ্রহণের মাধ্যমে বীমাকারী তার নিজ প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করতে পারে।

বাংলাদেশের বীমা শিল্প অধিকতর শক্তিশালীকরণ, আর্থিক শৃঙ্খলা বজায় রাখা, বীমা সেবা পরিচালনায় পেশাদারিত সৃষ্টি এবং সর্বোপরি পুনর্বীমা প্রিমিয়াম বাবদ বিদেশে চলে যাওয়া অর্থ বাংলাদেশের অর্থনীতিতে পুনর্বিনিয়োগ নিশ্চিত করতে দেশে বীমা ব্যবসায় নিয়োজিত সকল কোম্পানি যৌথ উদ্যোগে ‘পুল’ পদ্ধতিতে অমিত সম্ভাবনাময় দেশীয় একটি পুনর্বীমামাকারী প্রতিষ্ঠান গঠন এখন সময়ের দাবি। এ বিষয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন কার্যকর উদ্যোগ ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে কর্তৃপক্ষ মনে করে।