দেড় বছর ধরে বন্ধ আইডিআরএ’র ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ

আবদুর রহমান আবির: দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ব্যবসার দক্ষতা মূল্যায়নে প্রতি বছর চারটি ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । তবে দেড় বছর ধরে বন্ধ রয়েছে কর্তৃপক্ষের এই ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ।

ফলে আর্থিক খাতের অন্যতম অংশীদার এই বীমা শিল্পের প্রকৃত অবস্থা সম্পর্কে জানতে পারছে না কেউ।

এদিকে নিয়মিতভাবে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ না করা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দায়িত্বে চরম অবহেলা বলে মনে করছেন খাত সংশ্লিষ্টরা।

আইডিআরএ’র ওয়েবসাইটের তথ্য অনুসারে, লাইফ বীমা খাতের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করা হয় ২০২০ সালের ১৩ অক্টোবর। ২০২০ সালের এপ্রিল-জুন মাসের (দ্বিতীয় ত্রৈমাসিক) এ প্রতিবেদন উপস্থাপন করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

অন্যদিকে নন-লাইফ বীমার সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করা হয় একই বছরের ১৯ অক্টোবর। ২০২০ সালের এপ্রিল-জুন মাসের (দ্বিতীয় ত্রৈমাসিক) এ প্রতিবেদনও উপস্থাপন করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান। ভিডিও স্লাইড আকারে এসব প্রতিবেদন প্রকাশ করা হয়।

দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির প্রিমিয়াম আয়, মার্কেট শেয়ার, পলিসি, ব্যবস্থাপনা ব্যয়, কমিশন, লাইফ ফান্ড, রিজার্ভ, পরিশোধিত মূলধন, সম্পদ, বিনিয়োগ, দাবি নিষ্পত্তি, এজেন্ট, আন্ডারাইটিং প্রোফিট, পুনর্বীমা, কর্মকর্তা-কর্মচারী ইত্যাদি বিষয়ক তথ্য তুলে ধরা হয় ত্রৈমাসিক প্রতিবেদনে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তাদের নিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এসব সভায় ত্রৈমাসিক প্রতিবেদনের তথ্য নিয়ে আলোচনা হয় এবং বীমা খাতের উন্নয়নে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেয়া হয়।

২০১৮ সালের প্রথম প্রান্তিক থেকে নিয়মিতভাবে ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করে আসছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। বীমা কোম্পানিগুলোর পাঠানো প্রয়োজনীয় তথ্য বিশ্লেষণ করে ত্রৈমাসিক প্রতিবেদন প্রস্তুত করতেন সংস্থাটির তৎকালীন নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) খলিল আহমদ।

তবে ২০২০ সালের শুরুতে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিভাগে বদলী হয়ে যাওয়ায় থমকে যায় কর্তৃপক্ষের ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ। বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব খলিল আহমদ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে শেষ অফিস করেন ২৮ জানুয়ারি ২০২০।

এ বিষয়ে আইডিআরএ’র নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) ও মূখপাত্র এস এম শাকিল আখতার বলেন, ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশের কাজটি জোরদার করতে হবে। সম্ভবত একটু ধীরগতি চলে এসেছে এ কাজে। বিষয়টি আমার জানা ছিল না। সংশ্লিষ্ট কর্মকর্তাদের আমি বলে দেব যাতে একটা গ্রাফ আকারে এসব তথ্য প্রকাশ করা হয়।

বীমা বিশেষজ্ঞ এ কে এম এহসানুল হক এফসিআইআই বলেন, ত্রৈমাসিক প্রতিবেদন প্রকাশ করা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের একটা অন্যতম প্রধান দায়িত্ব। এর মাধ্যেমে বীমা খাতের অবস্থান ও বিভিন্ন কার্যবিধি সম্পর্কে জনগণকে অবহিত করা হয়। এটা যদি তারা নিয়মিতভাবে প্রকাশ না করে তাহলে সেটা হবে তাদের দায়িত্বে চরম অবহেলার শামিল।

তিনি বলেন, এর ফলে বীমা কোম্পানিগুলোর অবস্থা সম্পর্কে বিনিয়োগকারীরা জানতে পারছে না। জনসচেতনতা বৃদ্ধিতেও এর নেতিবাচক প্রভাব পড়বে। বীমা কোম্পানিগুলোর কার্যক্রম সম্পর্কে জানার অধিকার রয়েছে স্টেকহোল্ডারদের। এ থেকে তাদের বঞ্চিত করার অবকাশ যেমন নেই, তেমনি অধিকারও নেই কর্তৃপক্ষের।