প্রতিবন্ধীদের বীমার উদ্বোধন কাল, যেসব সুবিধা পাবেন গ্রাহক

নিজস্ব প্রতিবেদক: নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য নতুন বীমা পরিকল্প চালু করছে সরকার।আর এই স্বাস্থ্য বীমা পরিকল্পের নামকরণ করা হয়েছে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’। জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন ঘোষণা করবেন নতুন এই বীমা পরিকল্পের।

স্বাস্থ্য ও জীবন ঝুঁকির ক্ষতি মোকাবেলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বীমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার। পাইলট প্রকল্প হিসেবে এটি বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বীমা করপোরেশন।

নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী (এনডিডি) সুরক্ষা ট্রাস্ট আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী অটিজম, ডাউন সিনড্রোম, বুদ্ধি প্রতিবন্ধি ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী ব্যক্তিদের সাশ্রয়ী প্রিমিয়ামে স্বাস্থ্য বীমা সেবা প্রদানই এ বীমার মূল উদ্দেশ্য। এক্ষেত্রে বীমা গ্রহীতার পূর্ব শারীরিক অবস্থার জন্য বীমা পলিসি গ্রহণে কোন সমস্যা নেই।

নতুন এই বীমা পরিকল্প বাস্তবায়নের জন্য গত ১৩ ফেব্রুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে সাধারণ বীমা করপোরেশন ও সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের মধ্যে পলিসি চালুর বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এই বীমা পরিকল্পে বীমা ঝুঁকি গ্রহণের পূর্বে কোন ডাক্তারী পরীক্ষার প্রয়োজন নেই। যে কোন সরকারী হাসপাতালে চিকিৎসার ব্যয় পুনর্ভরণ করার ব্যবস্থা আছে। এছাড়াও নির্ধারিত সীমার মধ্যে হাসপাতালে ভর্তির পূর্ব ও পরবর্তী ব্যয় পুনর্ভরণ করা যাবে।

প্রাথমিক পর্যায়ে বাংলাদেশের ৩ থেকে ২৫ বছর বয়সের সকল নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী (এনডিডি) ব্যক্তি এ বীমা পলিসি গ্রহণ করতে পারবে। বাংলাদেশে প্রথম চালু করা এই বীমা পরিকল্পের মাধ্যমে ৬শ’ টাকা প্রিমিয়ামের বিনিময়ে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা সুবিধা পাবেন। এতে করে পিছিয়ে পড়া এই জনগোষ্ঠী চিকিৎসার পাশাপাশি সামাজিকভাবেও তাদের ক্ষমতায়ন ও অধিকার নিশ্চিত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।