দেশের টেকসই উন্নয়নের আবশ্যিক অনুশক্তি বীমা খাত: শেখ মোহাম্মদ সলীম উল্লাহ

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতকে দেশের টেকসই উন্নয়নের আবশ্যিক অনুশক্তি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। আজ মঙ্গলবার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেকে বীমা খাতের একজন গর্বিত সদস্য মনে করেন। তার বলিষ্ঠ হাত ধরে এগিয়ে যাচ্ছে বীমা খাত। বীমা খাতের বিকাশের জন্য প্রয়োজন- আইনী কাঠামো, প্রাতিষ্ঠানিক উন্নয়ন, সেবা সহজিকরণ, বীমা দাবি দ্রুত নিষ্পত্তিকরণ, সুশৃঙ্খল ব্যবস্থাপনা ও সাধারণ মানুষের আস্থা অর্জনের মাধ্যমে জনগণের দোরগোড়ায় বীমা সেবা পৌঁছিয়ে দেয়া।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আরো বলেন, ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে বাংলাদেশ আওয়ামী লীগের ডিজিটাল বাংলাদেশ গড়ার যে অঙ্গীকার তার ছোঁয়া বীমা খাতেও লেগেছে। নতুন নতুন পরিকল্প নিয়ে এগিয়ে আসছে বীমা প্রতিষ্ঠানগুলো। তবে বীমার প্রেনিট্রেশন হার এখনো পার্শ্ববর্তীদেশগুলোর তুলনায় কম। তাই আমাদের আরো এগিয়ে যেতে হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন ও বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। এছাড়াও আইডিআরএ’র সদস্যবৃন্দ, বীমা প্রতিষ্ঠানসমূহের চেয়ারম্যান ও র্শীর্ষ কর্মকর্তাগণ এবং বীমা জরীপকারীরা উপস্থিত ছিলেন বীমা দিবসের এই অনুষ্ঠানে।