ত্রৈমাসিক ভিত্তিতে বীমা কোম্পানিগুলোর তথ্য চেয়েছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: ত্রৈমাসিক ভিত্তিতে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির তথ্য চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সংযুক্ত ছক মোতাবেক সফট কপি (এক্সেল) ও পিডিএফ আকারে নির্ধারিত তারিখের মধ্যে এসব তথ্য কর্তৃপক্ষ বরাবর পাঠাতে হবে।

কর্তৃপক্ষের পরিচালক (নন-লাইফ) মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার (১৪ মার্চ) বীমা কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে। বীমা ব্যবসার দক্ষতা মূল্যায়ন এবং বিশ্ব ব্যাংক প্রকল্পের চাহিদা অনুযায়ী এসব তথ্য চাওয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

ত্রৈমাসিক তথ্য দাখিলের নির্ধারিত সময়- প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি-মার্চ) এর তথ্য পাঠাতে হবে ১৫ এপ্রিল ২০২২, দ্বিতীয় ত্রৈমাসিক (এপ্রিল-জুন) এর তথ্য পাঠাতে হবে ১৫ জুলাই ২০২২, তৃতীয় ত্রৈমাসিক (জুলাই-সেপ্টেম্বর) এর তথ্য পাঠাতে হবে ১৫ অক্টোবর ২০২২ এবং চতুর্থ ত্রৈমাসিক (এপ্রিল-জুন) এর তথ্য পাঠাতে হবে ১৫ জানুয়ারি ২০২৩ তারিখে।

চিঠিতে আরো বলা হয়েছে, প্রথম ত্রৈমাসিক ২০২২- এর অনিরীক্ষিত তথ্য (সংযুক্ত ছক মোতাবেক) আগামী ১৫ এপ্রিল ২০২২ এবং সংযুক্ত ছকের ৩৬ নং আইটেম (লাইফ বীমাকারীর জন্য) এবং ৮ নং আইটেমর (নন-লাইফ বীমাকারীর জন্য) তথ্য আগামী ৭ এপ্রিল ২০২২ তারিখের মধ্যে নির্ধারিত ই-মেইলে পাঠাতে হবে।

নির্ধারিত সময়ের মধ্যে তথ্য প্রেরণ না করা হলে বীমা আইনের সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। সরকারি বেসরকারি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির পাশাপাশি বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্টকেও চিঠির অনুলিপি দেয়া হয়েছে।