জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কিবরিয়া গোলাম মোহামাদ। দেশ-বিদেশে রাজনৈতিক ও ব্যবসায়িকভাবে সফল এই ব্যক্তিত্ব ১৯৬০ সালের ২৫ মার্চ বরিশালের কুতুবপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

শুক্রবার ৬৩তম জন্মদিনে দেশ-বিদেশে দলীয় নেতাকর্মী, বন্ধু-বান্ধব, নিকট আত্মীয়-স্বজনসহ এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা ও ভালোবাসায় আপ্লুত হন কিবরিয়া গোলাম মোহামাদ।

কিবরিয়া গোলাম মোহামাদকে ফেসবুকে শুভেচ্ছা জানিয়ে মোহাম্মদ মাহতাব উদ্দিন নামে একজন লিখেছেন, ‘জন্মদিনে আপনার জন্য শুভ কামনা রইল স্যার। বীমা সেক্টরে ও অভাবনীয় সাফল্য নিয়ে ধন্য করবেন প্রত্যাশা করি। আল্লাহ নেক হায়াত দান করুক আমিন’।

আবুল কালাম আজাদ নামে আরেকজন লিখেছেন, ‘একজন যোগ্য এবং সফল ব্যাক্তিত্ব! সর্বদা শুভকামনা। জন্মদিনের শুভেচ্ছা!’

আলামিন মোহাম্মদ লিখেছেন, ‘আপনার হাত ধরে বীমা শিল্পের আসুক ইতিবাচক পরিবর্তন। শুভকামনা রইলো’।

মাহমুদুল ইসলাম লিখেছেন, জন্মদিনের শুভেচ্ছা ও অভিনন্দন। আল্লাহ তা’আলা, স্যারের নেক হায়াত বৃদ্ধি করুন, আমিন’।

-এভাবেই তাকে শুভেচ্ছা জানিয়েছেন দেশে-বিদেশে থাকা তার ভক্ত, বন্ধু-বান্ধব ও শুভাকাঙ্খিরা।

(ফাইল ছবি)

ইউরোপের একজন সফল ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত কিবরিয়া গোলাম মোহামাদ ১৯৮৮ সালে বাংলাদেশ সমিতি ইতালীর প্রতিষ্ঠা করেন। তিনি অল ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক এবং তৎকালিন বাংলাদেশ আওয়ামী লীগ ইতালী শাখার প্রতিষ্ঠাতা আহবায়ক।

কিবরিয়া গোলাম মোহামাদ চারটি মহাদেশের মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে ২০০৪ সালে রোম পৌরসভার প্যানেল মেয়র নির্বাচিত হন। তিনি ১৯৮৮ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগ ইতালী সম্মেলন কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। ছাত্রাবস্থা থেকেই তিনি বঙ্গবন্ধুর আদর্শের জন্য সর্বদা একনিষ্ঠ অনুসারী এবং সক্রিয় কর্মী ছিলেন।  

(ফাইল ছবি)

এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স সূত্রে জানা গেছে, কিবরিয়া গোলাম মোহামাদ ইতালির রোমে ৯টি ব্যবসায়িক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন এবং ১৯৯৮ থেকে ২০১১ সাল পর্যন্ত সর্বোচ্চ করদাতা হওয়ায় ইতালি সরকারের কাছ থেকে সম্মানসূচক সনদ পেয়েছেন। তিনি ইতালির মাইগ্রেটেড বিজনেস কমিউনিটির প্রেসিডেন্ট।  

কিবরিয়া গোলাম মোহামাদ ইতালিতে বাংলাদেশ ও অন্যান্য দেশের অভিবাসী শ্রমিকদের অধিকার আদায়ের জন্য দীর্ঘদিন সক্রিয়ভাবে কাজ করেছেন। সফল আন্দোলন ও প্রতিবাদের মাধ্যমে তিনি ইতালিতে পাঁচ লাখ অভিবাসীর বৈধ কাগজপত্রের ব্যবস্থা করেন, যার মধ্যে প্রবাসি বাংলাদেশি এক লাখ।

(ফাইল ছবি)

তিনি বাংলাদেশ এবং বিদেশে বিভিন্ন সামাজিক কাজের সাথে সক্রিয়ভাবে জড়িত। তার সফল আন্দোলনের ফলে ইতালীতে সকল ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠার অনুমোদন দেয়া হয়। তার সফল উদ্যোগে ১৯৯৭ সালে ইতালির রোমে 'মক্কি মসজিদ' নামে সুবিশাল মসজিদ ও মুসলিম কালচারাল সেন্টার প্রতিষ্ঠা করা হয়।

বাংলাদেশে শরিয়াহ ভিত্তিক সর্বাধুনিক ডিজিটাল সার্ভিস ও নিরবিচ্ছিন্ন গ্রাহক সেবা প্রদানের লক্ষ্যে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সকে জনপ্রিয় করার পাশাপাশি প্রবাসে বসবাসরত সকল বাংলাদেশীর জন্য বীমা সুবিধা সম্প্রসারণের জন্য তিনি নিরলসভাবে কাজ করছেন।

(ফাইল ছবি)

ব্যক্তিজীবনে কিবরিয়া গোলাম মোহামাদ বিবাহিত এবং দুই সন্তানের গর্বিত পিতা। তার স্ত্রী হোসনে আরা বেগম ইতালির রোম পৌরসভার সাবেক প্যানেল মেয়র এবং সর্ব-ইউরোপ আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক।

ইন্স্যুরেন্স নিউজ বিডি'র সাথে আলাপকালে কিবরিয়া গোলাম মোহামাদ বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য বীমার বিকল্প নেই। সাধারণ মানুষকে আর্থিকভাবে স্বচ্ছল করতে হলে তাদেরকে আর্থিক নিরাপত্তা দিতে হবে। এক্ষেত্রে বীমা কোম্পানি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মূলত বীমা হলো মানুষের আর্থিক নিরাপত্তার সহায়ক শক্তি।

(ফাইল ছবি)

কিবরিয়া গোলাম মোহামাদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ বীমা পেশায় যোগদান করেন। এই বীমা পেশার মাধ্যমেই তিনি দেশের স্বাধীনতা আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আমিও মনে করি দেশের সর্বস্তরের মানুষের কাছে যাওয়ার একমাত্র পথ এই লাইফ বীমা।  

তিনি বলেন, বঙ্গবন্ধুর সেই আদর্শকে ধারণ করে দেশের সাধারণ মানুষকে আর্থিক নিরাপত্তা দেয়ার পাশাপাশি তাদের পাশে দাঁড়াতে আমি লাইফ বীমা কোম্পানি প্রতিষ্ঠা করেছি। এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডকে বিশ্বমানের বীমা কোম্পানিতে উন্নীত করাই এখন আমার লক্ষ্য।