২৬ বীমা কোম্পানিকে পুঁজিবাজারে আনতে আইডিআরএ’কে বিএসইসি’র চিঠি

নিজস্ব প্রতিবেদক: দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতের ২৬টি কোম্পানিকে তাদের ইক্যুইটির কমপক্ষে ২০ শতাংশ বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’কে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২৯ মার্চ) বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি আইডিআরএ চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। চিঠিতে অতালিকাভুক্ত এসব বীমা কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)’র ফাইল দাখিলের অনুরোধও জানিয়েছে কমিশন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজার ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিয়ন্ত্রণ করে। যাদের এই বাজারে অংশগ্রহণ প্রায় ৮০ শতাংশ। কিন্তু পুঁজিবাজারের উন্নয়নে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভূমিকা বেশি হওয়া উচিত। এক্ষেত্রে বীমা কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে পারে।

বিএসইসি জানিয়েছে, ২৬ বীমা কোম্পানির শেয়ারবাজারে আনতে কমিশন বিভিন্ন ইস্যুতে ছাড় দিয়েছে। তবে শেয়ারবাজারে আসার জন্য এসব কোম্পানির ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগ করতে হবে। এ নিয়ে ২০২১ সালের ৫ জানুয়ারি গেজেটও প্রকাশ করা হয়েছে। কিন্তু এরপরও কোম্পানিগুলো বাজারে আসতে ফাইল জমা এবং ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগের উদ্যোগ নেয়নি।

এই পরিস্থিতিতে পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার কম থাকা বীমা কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে আইপিও’র জন্য ফাইল জমা ও ইক্যুইটির ২০ শতাংশ বিনিয়োগে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইডিআরএ’কে অনুরোধ করা হলো। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ’র কাছে এ বিষয়ে সহযোগিতা প্রত্যাশা করেছে বিএসইসি।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্তির নির্দেশ পাওয়া লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বায়রা লাইফ, গোল্ডেন লাইফ, হোমল্যান্ড লাইফ, সানফ্লাওয়ার লাইফ, বেস্ট লাইফ, চার্টার্ড লাইফ, বেঙ্গল ইসলামী লাইফ, প্রোটেক্টিভ ইসলামী লাইফ;

সোনালী লাইফ, জেনিথ ইসলামী লাইফ, আলফা ইসলামী লাইফ, ডায়মন্ড লাইফ, গার্ডিয়ান লাইফ, যমুনা লাইফ, মার্কেন্টাইল ইসলামী লাইফ, স্বদেশ লাইফ, ট্রাস্ট ইসলামী লাইফ এবং এলআইসি অব বাংলাদেশ।

এ ছাড়াও পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ পাওয়া নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- সাউথ এশিয়া ইন্স্যুরেন্স, ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স এবং সিকদার ইন্স্যুরেন্স।