কমিশন নয়, সেবা ভিত্তিক বীমা খাত গড়তে হবে

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতকে কমিশন ভিত্তিক না করে সেবা ভিত্তিক বীমা খাত গড়তে হবে বলে মন্তব্য করেছেন এসোসিয়েশন অব ইন্স্যুরেন্স এক্সিকিউটিভস (এআইই) আয়োজিত অভিষেক অনুষ্ঠানের আলোচকরা।  নন-লাইফ বীমা খাতে অবৈধ কমিশন দেয়ার বিষয়টি তুলে ধরে বক্তারা বলেন, নিজের টাকা অন্যকে দিয়ে আমরা কেন মিথ্যা ঘোষণা দিচ্ছি, কেন মিথ্যাকে প্রশ্রয় দিচ্ছি। এই মিথ্যা ঘোষণা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে।

মঙ্গলবার (২৯ মার্চ) এ অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।  এআইই’র প্রেসিডেন্ট মো. হাফিজ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিআইএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ (পাভেল) ও ভাইস প্রেসিডেন্ট এ কে এম মনিরুল হক।  সম্মানিত অতিথি ছিলেন বিআইএ’র ইসি কমিটির সদস্য মোজাফফর হোসেন পল্টু।

বীমা খাতকে একটি পরিবার আখ্যায়িত করে শেখ কবির হোসেন বলেন, রক্তের চেয়ে হার্টের পরিবার বেশি শক্তিশালী। অনেক সময় রক্তের সম্পর্কের মধ্যে শত্রুতা সৃষ্টি হয়, কিন্তু হার্টের (হৃদয়) সম্পর্কের মধ্যে তা হয় না। তিনি বলেন, বীমা একটি হার্টের পরিবার। এখানে সবাইকে এক থাকতে হবে।  মিলেমিশে থাকতে হবে। সম্মিলিতভাবে কাজ করতে হবে। তাহলেই এগিয়ে যাবে বীমা খাত।

বিআইএ’কে একটি মাদার অর্গানাইজেশন উল্লেখ করে তিনি বলেন, যেকোন বীমা কোম্পানির পিয়ন-এজেন্ট থেকে শুরু করে সবাই এটাকে ধারণ (ওউন) করে এবং এখানে তাদের সবার অধিকার আছে।  রাজধানীর উত্তরায় ‘বীমা ভবন’ তৈরি করা হবে উল্লেখ করে তিনি বলেন, সেখানে পড়ালেখার ব্যবস্থা থাকবে। গবেষণা করা যাবে। কালচারাল অনুষ্ঠান হবে। হেলথ ক্লাব থাকবে, সুইমিং পুল থাকবে - এসবই হবে আপনাদের জন্য।

নন-লাইফ বীমা খাতে অবৈধ কমিশন দেয়ার বিষয়টি তুলে ধরে মোজাফফর হোসেন পল্টু বলেন, নিজের টাকা অন্যকে দিয়ে আমরা কেন মিথ্যা ঘোষণা দিচ্ছি, কেন মিথ্যাকে প্রশ্রয় দিচ্ছি। তিনি মুখ্য নির্বাহীদের মিথ্যা প্রশ্রয় না দেয়ার অনুরোধ জানান। বলেন, এই মিথ্যা ঘোষণা থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। বীমা খাতকে কমিশন ভিত্তিক না করে সেবা ভিত্তিক করতে হবে।

বিআইএ’র প্রথম ভাইস প্রেসিডেন্ট ও কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানির ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ (পাভেল) বলেন, নন-লাইফ বীমা খাতের সমস্যার সমাধান করার অনেক চেষ্টা করেছি। কিন্তু পুরোপুরি সমাধান হয়নি। কোথাও কোন একটা সমস্যা রয়েই গেছে। এ জন্য আমাদের সবাইকে এক সাথে কাজ করতে হবে।

বিআইএ’র ভাইস প্রেসিডেন্ট ও নিটল ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান এ কে এম মনিরুল হক বলেন, বিশ্বের সবচেয়ে শক্তিশালী শিল্প হলো বীমা। পৃথিবীর সব দেশের বড় বড় বিল্ডিংগুলো বীমা কোম্পানির। তিনি বলেন, এক একা বড় হওয়া যায়, তবে এক সাথে বড় হওয়ার মধ্যে আনন্দ বেশি। তাই আমাদেরকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ)’র প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলী বলেন, দেশে জাতীয় দিবসগুলোর মধ্যে বীমা দিবস চতুর্থ অবস্থানে রয়েছে। বিজয় দিবস, স্বাধীনতা দিবস ও মাতৃভাষা দিবসের পরেই জাতীয় বীমা দিবস। প্রশাসনের সহায়তায় দিবসটি সারাদেশে মহোৎসবে পালিত হয়। একটি আমাদের জন্য সৌভাগ্য। এই শিল্পের স্বার্থে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে।