এনআরবি ইসলামিক লাইফের প্রিমিয়াম সংগ্রহ সাড়ে ৫ কোটি, আকিজ তাকাফুলের ৫৩ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক: দেশের বেসরকারি খাতে সর্বশেষ লাইসেন্স পাওয়া ২টি লাইফ বীমা কোম্পানির মধ্যে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স প্রিমিয়াম সংগ্রহ করেছে ৫ কোটি ৫৬ লাখ টাকা। অপর কোম্পানি আকিজ তাকাফুল লাইফ ইন্স্যুরেন্স মোট প্রিমিয়াম সংগ্রহ করেছে ৫৩ লাখ টাকা। ২০২১ সালে ৬ মে কোম্পানি দু’টিকে অনুমোদন দেয় সরকার। সর্বশেষ ব্যবসা সমাপনী হিসাব প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ২০২০ সালে লাইসেন্স পাওয়া আস্থা লাইফ ইন্স্যুরেন্স প্রথম ৬ মাসে প্রিমিয়াম সংগ্রহ করেছিল ৬৩ লাখ টাকা। তবে ২০২১ সালে কোম্পানিটি প্রিমিয়াম সংগ্রহ করেছে ৯ কোটি ৪৮ লাখ টাকা।

এনআরবি ইসলামিক লাইফের প্রিমিয়াম সংগ্রহ ৫.৫৬ কোটি টাকা

এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স যাত্রা শুরুর প্রথম ৭ মাসে ৫ কোটি ৫৬ লাখ টাকা প্রিমিয়াম সংগ্রহ করেছে, যার পুরোটাই এসেছে একক বীমা থেকে। কোম্পানিটির গ্রুপ ও হেলথ বীমা থেকে কোন প্রিমিয়াম সংগ্রহ হয়নি। এই সময়ে কোম্পানিটি ব্যবস্থাপনা খাতে মোট ব্যয় করেছে ৬ কোটি ৫০ লাখ টাকা।

এর মধ্যে কমিশন ব্যয় ২ কোটি ৫৫ লাখ টাকা, প্রশাসনিক ও অন্যান্য ব্যয় ২ কোটি ৯৮ লাখ টাকা এবং উন্নয়ন কর্মকর্তাদের ব্যয় ৯৭ লাখ টাকা। আইডিআরএ কোম্পানিটির ব্যয় ৫ কোটি ২ লাখ টাকা নির্ধারণ করলেও অতিরিক্ত ব্যয় করেছে প্রায় ১ কোটি ২২ লাখ টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটি লাইফ ফান্ড গড়েছে ১৮ লাখ টাকা। কোম্পানিটির সরকারি খাতে বিনিয়োগ ১ কোটি ৫০ লাখ টাকা ও অন্যান্য খাতে বিনিয়োগ রয়েছে ১৪ কোটি টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধন রয়েছে ১৯ কোটি ৫০ লাখ টাকা।

আকিজ তাকাফুলের প্রিমিয়াম সংগ্রহ ৫৩ লাখ টাকা

এদিকে একই সময়ে অনুমোদন পাওয়া আকিজ তাকাফুল লাইফ ইন্স্যুরেন্স মোট প্রিমিয়াম সংগ্রহ করেছে ৫৩ লাখ টাকা। ২০২১ সালে জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে ৫১ হাজার ৮৫০ টাকা এবং অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে কোম্পানিটি ৫২ লাখ ৭২ হাজার টাকা প্রিমিয়াম সংগ্রহ করেছে। কোম্পানিটির সব প্রিমিয়াম এসেছে ইসলামী তাকাফুল বীমায়।

ব্যবসা শুরুর পর কোম্পানিটি সর্বমোট ব্যয় করেছে ১ কোটি ৩৯ লাখ টাকা। যার মধ্যে রয়েছে কমিশন ব্যয় ১২ লাখ টাকা, উন্নয়ন কর্মকর্তাদের বেতন প্রায় ১১ লাখ টাকা এবং প্রশাসনিক ও অন্যান্য ব্যয় প্রায় ১ কোটি ১৭ লাখ টাকা। ব্যবস্থাপনা ব্যয় ৩৪ লাখ টাকার অনুমোদন থাকলেও কোম্পানিটি অতিরিক্ত ব্যয় করেছে ১ কোটি ৫ লাখ টাকা।

২০২১ সাল শেষে আকিজ তাকাফুল লাইফ ইন্স্যুরেন্সের মোট লাইফ ফান্ড দাঁড়িয়েছে ৬ লাখ টাকা। কোম্পানিটির মোট বিনিয়োগ রয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা, যার সবই সরকারি খাতে।

প্রিমিয়াম সংগ্রহের বিষয়ে এনআরবি ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. শাহ জামাল হাওলাদার বলেন, ২০২১ সালের ৬ মে কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ার মাত্র ৩ দিনের মাথায় আমরা আনুষ্ঠানিকভাবে কোম্পানির কার্যক্রম শুরু করি। ফলে ব্যবসা শুরুর বছরে মাত্র ৭ মাসে সাড়ে ৫ কোটি টাকার বেশি প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহ করা সম্ভব হয়।

তিনি আরো বলেন, কোম্পানির প্রথম বোর্ড মিটিংয়ে ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে যাবতীয় নীতিমালার অনুমোদন দেয় এবং দ্রুততম সময়ে সেলস এন্ড মার্কেটিং বিভাগে দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তা-কর্মী নিয়োগ দেয়া হয়। গ্রাহক সেবা নিশ্চিত করতে কোম্পানির শুরু থেকেই কম্পিউটারাইজ পিআর, এফপিআর ও বীমা দলিল প্রদান করা হয়।

এ ছাড়াও কোম্পানির ডেস্ক ও ডেভেলপমেন্ট কর্মকর্তা ও কর্মীরা সমানতালে আন্তরিকতার সাথে নিরবিচ্ছিন্নভাবে কাজ করার কারণে অল্প সময়ে ব্যবসা বৃদ্ধি পেয়েছে। ব্যবসার এই প্রবৃদ্ধি ধরে রাখতে আমরা বিভিন্ন সময়ে কর্মীদের উৎসাহ-উদ্দীপনা দেয়ার লক্ষ্যে ভিন্নধর্মী প্রতিযোগীতা ও পদক্ষেপ গ্রহণ করে যাচ্ছি।

আকিজ তাকাফুল লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ অলমগীর চৌধুরী বলেন, ২০২১ সালে মে মাসে অনুমোদন পেলেও আমাদের ব্যবসা হয়েছে মূলত দু’মাস। আমরা আশা করছি চলতি বছরে পুরোমাত্রায় কার্যক্রম পরিচালনা করতে পারব এবং ভালো ব্যবসা করতে পারব।