বিআইপিডি-বিআইপিএস’র উদ্যোগে বীমা জরিপ বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি: বাংলাদেশ ইন্সটিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্ট (বিআইপিডি) এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস)’র যৌথ উদ্যোগে বীমা জরিপকারীদের জন্য  ফ্রি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ জুন) অনলাইন মাধ্যমে আয়োজিত ‘প্রাক-পরিদর্শন, জরিপ এবং অবলিখন বা দাবি ব্যবস্থাপনায় এগুলোর প্রভাব’ শীর্ষক কর্মশালায় পৃষ্ঠপোষকতা করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স এসোসিয়েশন। 

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটির জেনারেল সেক্রেটারি এ কে এম এহসানুল হক এফসিআইআই, কে এম দস্তুরের জেনারেল ম্যানেজার ইয়াসিন আলী খান এসিআইআই, সাধারণ বীমা করপোরেশনের ম্যানেজার আবদুল্লাহ আল মামুন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স এসোসিয়েশনের খন্দকার কায়েস।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট কে এন এম খোরশেদ আলম বাদল। এছাড়াও বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়র্স এসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি সোহেল আহমেদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটির জেনারেল সেক্রেটারি এ কে এম এহসানুল হক এফসিআইআই,র লেখা ‘হ্যান্ড বুক অন ইন্স্যুরেন্স সার্ভে এন্ড ক্লেইমস’ বইয়ের মোড়ক উন্মোচন করেন কাজী মো. মোরতুজা আলী এসিআইআই। এ কে এম এহসানুল হক ইন্স্যুরেন্সের উপর ১২ টির বেশি বই লিখেছেন, যা দেশে-বিদেশে প্রকাশিত।

অনুষ্ঠানে নন-লাইফ ইন্স্যুরেন্সসহ বিভিন্ন সার্ভে প্রতিষ্ঠানের মূখ্য নির্বাহী কর্মকর্তা, ম্যানেজিং পার্টনার ছাড়াও বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তাসহ প্রায় দু’শত প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

কাজী মো. মোরতুজা আলী প্রশিক্ষণ কেন দরকার এবং তা পেশাগত জীবনে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা নিয়ে জনসচেতনতা বৃদ্ধি করার জন্য সকল অংশগ্রহণকারী বীমা কোম্পানি এবং সার্ভেয়র্সদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস)’র জেনারেল সেক্রেটারি এ কে এম এহসানুল হক এফসিআইআই সার্ভেয়র্সদের উদ্দেশ্যে বলেন, সার্ভে এমন একটি কাজ-এখানে কাজ করলে যেমন সুনাম আছে তেমনি দুর্নাম কুড়ানোর সুযোগ আছে, এটা কাজের ওপর নির্ভর করবে।

তিনি আরো বলেন, সাধারণ বীমা করপোরেশনে কাজ করে আমার অনেক ফাইল বা ক্লেইম দেখার সুযোগ হয়েছে । এতে করে আমি যে কথা বুঝেছি তাতে আমাদের সার্ভেয়রদের আরো প্রচুর প্রশিক্ষণের ও পড়াশুনার দরকার। আর সার্ভেয়রদের কাছে এই বিষয়ে প্রচুর পরিমাণে তথ্য রাখতে হবে, যা আমিও করি।