প্রস্তাবিত বাজেটে নতুন কোন দাবি নেই বিআইএ’র

নিজস্ব প্রতিবেদক: ২০২২-২৩ অর্থবছরের বাজেট প্রস্তাব আগামীকাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে এবারের বাজেটে নতুন কোন দাবি উত্থাপন করেনি বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) ।

সংগঠনটির মহাসচিব নিশীত কুমার সরকার ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে বলেন, গেলো বছরের দাবিগুলোই আমরা অর্থমন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কাছে উপস্থাপন করেছি।

তিনি বলেন, বাজেট প্রস্তাবনা নিয়ে গত মে মাসে অর্থমন্ত্রীর সাথে আমাদের বৈঠক হয়েছে, সেখানে আমাদের দাবিগুলো তুলে ধরেছি। জাতীয় রাজস্ব বোর্ডেও এসব দাবি উত্থাপন করা হয়েছে। তারা আমাদের দাবির বিষয়ে দেখবেন বলে জানিয়েছেন। এখন আমরা তার প্রতিফলন দেখার অপেক্ষায়।

বিআইএ সূত্রে জানা যায়, গেলো ২০২১-২২ অর্থবছরের বাজেটে ৫টি প্রস্তাব উত্থাপন করেছিল বীমা মালিকদের সংগঠন বিআইএ। এসব প্রস্তাবের মধ্যে ছিল- পুনর্বীমা প্রিমিয়ামের কমিশনের ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার; লাইফ বীমা গ্রাহকের মুনাফার ওপর থেকে ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার।

এ ছাড়াও করপোরেট কর হার নন-লাইফ বীমায় ৩৫ শতাংশ এবং লাইফ বীমায় ৩০ শতাংশ করার প্রস্তাব; বীমা এজেন্টদের কমিশনের ওপর ৫ শতাংশ অগ্রিম ট্যাক্স পরিশোধের বিধান দুই বছরের জন্য স্থগিত এবং স্বাস্থ্য বীমার প্রিমিয়ামের ওপর থেকে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার।

উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী, যা দেশের মোট জিডিপির ১৫ দশমিক ৩ শতাংশ। প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে (বৈদেশিক অনুদানসহ) ৪ লাখ ৩৬ হাজার ২৭১ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।