বীমা কোম্পানিগুলোর বিদ্যুৎ খরচ ২৫% কমানোর নির্দেশ আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক: দেশের সরকারি বেসরকারি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির মোট বিদ্যুৎ খরচ ২৫ শতাংশ কমানোর নির্দেশ দিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।  মন্ত্রিপরিষদ বিভাগ ও অর্থ বিভাগের বরাত দিয়ে সোমবার (২৫ জুলাই) এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিদ্যুৎ সাশ্রয়ে সরকারের নির্দেশনা যথাযথ অনুসরণের পাশাপাশি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং এর আওতাধীন সকল বীমা কোম্পানি/ করপোরেশন, প্রশিক্ষণ প্রতিষ্ঠান ও পিআইইউসহ সকল প্রতিষ্ঠানের মোট বিদ্যুৎ ব্যবহার ২৫ শতাংশ হ্রাস করতে হবে এবং শীতাতাপ নিয়ন্ত্রণ যন্ত্রের তাপমাত্রা কমপক্ষে ২৫ ডিগ্রি সেলসিয়াস রাখতে হবে।

এর আগে ২১ জুলাই অর্থ বিভাগের এক পরিপত্রে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ সাধন এবং বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে ২০২২-২৩ অর্থবছরের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত, রাষ্ট্রায়ত্ব, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালন ও  উন্নয়ন বাজেটে কতিপয় খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকার কয়েকটি সিদ্ধান্ত গ্রহণ করেছে।

সরকারের এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে- ‘৩২৪৩১০১-পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট’ ও ‘৩২৪৩১০২-গ্যাস ও জ্বালানি’ খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা যাবে। বিদ্যুৎ খাতে বরাদ্দকৃত অর্থের ২৫ শতাংশ সাশ্রয় করতে হবে এবং বর্ণিত খাতসমূহে বরাদ্দকৃত অর্থ অন্য কোন খাতে পুনঃউপযোজন করা যাবে না।

এ ছাড়াও বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জা না করতে গত ৭ জুলাই একটি নির্দেশনা জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, বিশ্বব্যাপী জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সারা দেশে বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, কমিউনিটি সেন্টার, শপিংমল, দোকানপাট, অফিস ও বাসাবাড়িতে আলোকসজ্জা না করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।