দক্ষ বীমা পেশাজীবী ছাড়া এ খাতের উন্নয়ন সম্ভব না

নিজস্ব প্রতিবেদক: গবেষণা, নতুন পণ্য নিয়ে আলোচনা ও প্রশিক্ষণের মাধ্যমে আমরা বীমা পেশাজীবীদের  দক্ষ করে গড়ে তুলতে পারি। এই দক্ষ বীমা পেশাজীবী ছাড়া এ খাতের উন্নয়ন সম্ভব না। এমনটাই মন্তব্য করেছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স প্রফেশনালস সোসাইটি (বিআইপিএস)’র সদস্য সম্মেলনের বক্তারা।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর পল্টনস্থ একটি রেস্টুরেন্টে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। বিআইপিএস’র অস্থায়ী প্রসিডেন্ট আখতার আহমেদ এসিআইআই এর সভাপতিত্বে সংগঠনটির সাধারণ সম্পাদক এ কে এম এহসানুল হক এফসিআইআই বিআইপিএস’র সামগ্রিক কার্যক্রম তুলে ধরেন। অনুষ্ঠানটিতে বিআইপিএস জার্নালের চতুর্থ সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রত্যেক পেশাজীবীর প্রথম এবং প্রধান করণীয় হচ্ছে সততা ও নিষ্ঠার সাথে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করা। পেশাজীবীদের কাজে অবহেলা বা দায়িত্বজ্ঞানহীনতার কারণে জনসাধারণ নানাভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। উন্নত দেশগুলোতে পেশাগত কাজে অবহেলা এবং অসাধু পন্থা অবলম্বনের কারণে একজন পেশাজীবীকে জেল ও জরিমানার সম্মুখীন এমনকি তার লাইসেন্স বাতিল হতে পারে।

বক্তারা আরো বলেন, পেশাজীবীদের ক্ষেত্রে কর্তব্যে অবহেলা, অসাবধানতা (ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত) কোনভাবেই বাঞ্চনীয় বা গ্রহণযোগ্য নয়। এটি আইনের চোখে শাস্তিযোগ্য অপরাধ। যারা নিজেদের প্রকৃত পেশাদার বলে দাবি করেন, তাদের অবশ্যই এ ব্যাপারে অধিক সচেতন এবং সতর্ক হওয়া প্রয়োজন।

বিআইপিএস সদস্য সম্মেলনে বক্তারা বলেন, আমাদের দেশের প্রত্যেকটি বীমা কোম্পানির কাছে আমাদের বার্তা পৌঁছে দিতে হবে। চেষ্টার মাধ্যমে আমরা নিজেরা সফল হতে পারব, একইসাথে বীমা খাতের উন্নয়নের জন্য কাজ করতে পারব। বিআইপিএস'র আজকের এই অনুষ্ঠান আমাদের পেশাগত মান উন্নয়নে উৎসাহ যোগাবে এবং সর্বোপরি বীমা খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা রাখি।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বিআইপিএস’র ভাইস প্রসিডেন্ট কাজী মো. মোরতুজা আলী এসিআইআই; বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান; প্রাইম ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আপেল মাহমুদ এসিআইআই; বিআইপিএস’র যুগ্ম সাধারণ সম্পাদক মো. মামুনুল হাসান এসিআইআই; সাংগঠনিক সম্পাদক এনামুল হক এবিআইএ, এমএএস; কোষাধ্যক্ষ মো. ইয়াসিন আলী খান এসিআইআই ও বিআইপিএস জার্নালের সম্পাদক (৪র্থ সংখ্যা) আব্দুল কাদির এসিআইআই।