বীমা খাতের উন্নয়নে সরকার সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত: আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: বীমা খাতের উন্নয়নে সরকার সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। তিনি বলেন, বীমা অর্থনীতির একটি অন্যতম এবং সম্ভাবনাময় খাত হলেও এটি অনেক পিছিয়ে আছে। এ জন্য সরকার বীমা খাতের প্রতি গুরুত্ব দিচ্ছে।

শনিবার (১৭ সেপ্টেম্বর) কক্সবাজারে অনুষ্ঠিত এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের বার্ষিক সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান কিবরিয়া গোলাম মোহাম্মদ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, বীমা বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। বাংলাদেশের অর্থনীতি গত এক দশক ধরে অত্যন্ত দৃঢ়ভাবে অগ্রসর হচ্ছে; সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। আমরা ইতোমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা অর্জনের পর্যায়ে আছে বাংলাদেশ।

কিন্তু বীমা অর্থনীতির একটি অন্যতম ও বাংলাদেশের সম্ভাবনাময় খাত হলেও এটি অনেক পিছিয়ে আছে। এ জন্য সরকার বীমা খাতের প্রতি গুরুত্ব দিচ্ছে। বীমা খাত এগিয়ে নেয়ার জন্য সরকার সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত আছে।

মোহাম্মদ জয়নুল বারী বলেন, আমরা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। আমরা আরো চেষ্টা করছি এ খাতে সুস্থ-সুন্দর এবং ভালো প্রতিযোগিতামূলক অবস্থা তৈরি করা এবং মানুষের আস্থা অর্জন করার জন্য। তিনি বলেন, মানুষের জন্য বীমা। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি মানুষের জীবন ও স্বাস্থ্যের সুরক্ষায় ঝুঁকি গ্রহণ করে থাকে। এক্ষেত্রে এটি মানুষের কাছে গ্রহণযোগ্য ও আস্থা অর্জন খুবই দরকার।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, আমরা আসলে রেগুলেশন করি। নিয়ন্ত্রক সংস্থার কাজ- কোন কোম্পানি আইন মানছে কিনা সেটা দেখা। কিন্তু বীমা কোম্পানিগুলোর কাজ হচ্ছে বাণিজ্যিক। এই বাণিজ্যিক কাজ বীমা কোম্পানিগুলোর নিজেদেরই করতে হবে।

তিনি আরো বলেন, দেশের মানুষকে বীমার আওতায় নিয়ে আসার জন্য যে কাজ- সেটা করবে বীমা কোম্পানিগুলো। এর উন্নয়নের জন্যও কাজ করবে বীমা কোম্পানিগুলো। এক্ষেত্রে কোম্পানিগুলোকে সহযোগিতা করার জন্য যেসব রেগুলেশন ও প্রচার-প্রচারণা প্রয়োজন সেটা করবে নিয়ন্ত্রক সংস্থা। আইডিআরএ এ লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

আইডিআরএ চেয়ারম্যান আরো বলেন, বাংলাদেশের বীমা খাতে নানা কারণে মানুষের অনাস্থা ভাব আছে, সেটি দূর করতে হবে। সেটির জন্য সকল বীমা কোম্পানির পক্ষ থেকে মানুষকে সচেতন করতে হবে এবং বীমার মাধ্যমে মানুষ কিভাবে তার সম্পদ ও জীবনের ঝুঁকি শেয়ার করতে পারে সেটি মানুষকে বোঝাতে হবে।

পাশাপাশি বীমার যেসব পরিকল্প আছে সেগুলো থেকে যেন মানুষ সুফল পায় তার প্রতি আমাদেরকে গুরুত্বে দিতে হবে। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ এবং সকল বীমা কোম্পানি একসাথে কাজ করলে এ খাতের আওতা অনেক সম্প্রসারিত হবে।