বীমা দাবির বিরোধ নিষ্পত্তিতে ২ শতাংশ ফি কেন অবৈধ নয়, আদালতে রুল জারি

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বিরোধ নিষ্পত্তি কমিটি প্রবিধানমালায় নির্ধারিত ২ শতাংশ ফি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। গত ১ সেপ্টেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আইনজীবী হিসেবে তনয় কুমার সাহা সরকার ট্রাভেলস এর মালিক কাফি সরকারের পক্ষে দায়ের করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট ডিভিশন মোশন শুনানী শেষে এ রুল জারি করেন। রিট পিটিশন নম্বর ১০৮৯১/২০২২। আদেশে ৪ সপ্তাহের মধ্যে অর্থ মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয় ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং বিরোধ নিষ্পত্তি কমিটির চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী তনয় কুমার সাহা ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে বলেন, ২ শতাংশ ফি প্রদানের বিষয়টি বীমা গ্রাহকের জন্য বিরোধ নিষ্পত্তি কমিটিতে বীমা দাবি সংক্রান্ত বিষয় নিয়ে অংশগ্রহণের ক্ষেত্রে একটা বড় প্রতিবন্ধকতা। গ্রাহকের বীমা দাবি ১ লাখ হলে ২ শতাংশ ফি হিসেবে ২ হাজার টাকা, আর ১ কোটি হলে ২ লাখ টাকা যা অফেরতযোগ্য৷

আবার বীমা দাবি ১০০ কোটি টাকা হলে ফি’র পরিমাণ দাঁড়ায় ২ কোটি টাকা। মানি স্যুটের ক্ষেত্রে যেমন একটা সর্বোচ্চ কোর্ট ফি নির্ধারণ করা আছে, ঠিক এখানেও একটা সর্বোচ্চ ফি নির্ধারণ আবশ্যক। বীমা গ্রাহকের কথা চিন্তা করে এটি করা প্রয়োজন। সংশ্লিষ্ট বীমা গ্রাহক এমনিতেই ক্ষতির শিকার, রয়েছে দাবিকৃত ক্ষতিপূরণ পাওয়া বা না পাওয়ার অনিশ্চয়তা, তার উপর আবার ২ শতাংশ ফি!

উল্লেখ্য, বিরোধ নিষ্পত্তি কমিটি প্রবিধানমালা- ২০১২ গেজেট আকারে প্রকাশ করা হয় ২০১৩ সালের ২ জানুয়ারি।  প্রবিধানমালা অনুসারে, একটি নির্দিষ্ট অংকের বেশি বীমা দাবি নিয়ে বিরোধ দেখা দিলে দাবিকৃত টাকার ২ শতাংশ ফি দিয়ে আবেদন করতে হয়। বিরোধ নিষ্পত্তি কমিটির রায়ের বিরুদ্ধে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান বিরোধ নিষ্পত্তির রায় প্রকাশের ৩০ দিনের মধ্যে আদালতে মামলা দায়ের করতে পারেন।