২৬ বীমা কোম্পানির সাথে বিএসইসি’র বৈঠক

পুঁজিবাজারে স্থিতিশীলতা চান বীমার মুখ্য নির্বাহীরা

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে স্থিতিশীলতা চেয়েছেন বীমা কোম্পানিগুলোর মুখ্য নির্বাহীরা। বুধবার (৭ ডিসেম্বর) বিএসইসি’র সাথে বৈঠকে তারা এই প্রত্যাশা ব্যক্ত করেছেন। পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে বীমা খাতের সাথে এই বৈঠক করে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ।

মুখ্য নির্বাহীরা বলেন, অস্থির পুঁজিবাজারে নতুন করে বিনিয়োগ করে ঝুঁকি নিতে আগ্রহী নয় কোম্পানি। বিনিয়োগকারীদের আমানত অস্থির শেয়ার বাজারে বিনিয়োগ করে বিনিয়োগের অর্থ যে ফেরত পাব তার কোন নিশ্চয়তা নেই। এজন্য স্থিতিশীল পুঁজিবাজার প্রত্যাশা করছি।

তারা বলেন, পুঁজিবাজারে বীমা কোম্পানিগুলোর ২০ শতাংশ বিনিয়োগের যে বাধ্যবাধকতা রয়েছে সেখানে আমরা বিনিয়োগ করতে চাই। বিশ্বের সকল দেশের বীমা কোম্পানিগুলো অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা পালন করে থাকে। একই সাথে তারা পুঁজিবাজারেও বড় ধরনের অবদান রেখে থাকে। স্থিতিশীল পুঁজিবাজার হলে আমাদের বিনিয়োগ করতে কোন সমস্যা নেই।

বৈঠকে বিএসইসি কমিশনার শামসুদ্দীন আহমেদ বলেন, যেসব প্রতিষ্ঠানকে এখানে ডাকা হয়েছে তাদেরকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে বেশ কিছু সুযোগ, সুবিধা ইতোমধ্যে দেওয়া হইছে। বেশ কিছু বিষয়ে তাদের ছাড় দেওয়া হইছে। যাতে তারা পুঁজিবাজার তালিকাভুক্ত হয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

বিএসইসি’র কমিশনার অধ্যাপক শেখ সামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে সভায় ২৬টি বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানরে পক্ষে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) মো. হারুন-অর-রশিদ।