বিদায়ী বছরে বীমা খাতে সাড়া ফেলেছে যেসব ঘটনা

আবদুর রহমান আবির: নানান প্রতিকূলতা আর চ্যালেঞ্জের মধ্য দিয়ে কেটে গেলো আরেকটি বছর। ক্যালেন্ডারের পাতা থেকে বিদায়ের পথে ২০২২। শুরু হতে যাচ্ছে নতুন বছরের পথচলা। নতুন কিছুর প্রত্যাশা নিয়ে ক্যালেন্ডারের পাতায় যুক্ত হচ্ছে ২০২৩। বিদায়ী বছরে দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে সাড়া ফেলে নানান ঘটনা। বছর জুড়ে ঘটে যাওয়া এসব আলোচিত-সমালোচিত ঘটনার রেশ হয়তো নতুন বছরেও টানতে হবে বীমা খাতকে।

তবে ফেলে আসা বছরে বীমা খাতের অর্জনও কম নেই। বিদায় বছরে নিয়ন্ত্রক সংস্থার নতুন নেতৃত্বে উজ্জীবিত হয়েছে বীমা খাত। উন্নয়ন ত্বরান্বিত করতে বেশ কিছু নতুন উদ্যোগ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এই উন্নয়নের সহযোগী হতে স্বতঃস্ফূর্ত এগিয়ে এসেছে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি। আর তাই উন্নয়নের পথে আরো খানিকটা এগিয়েছে দেশের আর্থিক খাতের অন্যতম অংশীদার বীমা শিল্প।

২০২২ সালে দেশের বীমা খাতে আলোচিত এমনই ১০টি ঘটনা ইন্স্যুরেন্স নিউজ বিডি’র পাঠকদের জন্য তুলে ধরা হলো।

আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগ

বিদায়ী বছরে দেশের বীমা খাতে সবচেয়ে আলোচিত ঘটনা ছিল বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগ। আর্থিক অনিয়ম, ঘুষ-দুর্নীতিসহ নানান অভিযোগ মাথায় নিয়ে ২০২২ সালের ১৫ জুন তিনি পদত্যাগ করেন। দেশের বীমার ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম।

ড. এম মোশাররফ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) হিসেবে নিয়োগ পান ২০১৮ সালের ৪ এপ্রিল। এরপর ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর তাকে পরবর্তী ৩ বছরের জন্য সংস্থাটির চেয়ারম্যান নিযুক্ত করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সে হিসাবে ২০২৩ সালের ২৬ সেপ্টেম্বর তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।

নতুন নেতৃত্বে আইডিআরএ

ড. এম মোশাররফ হোসেনের পদত্যাগের পর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান নিযুক্ত হন পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারী। ২০২২ সালের ১৫ জুন রাষ্ট্রপতির আদেশক্রমে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে পরবর্তী ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়।

একই বছরের ২৩ জুন পৃথক দু’টি প্রজ্ঞাপন জারি করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) পদে কামরুল হাসানকে ও সদস্য (নন-লাইফ) পদে মো. নজরুল ইসলামকে নিয়োগ দেয় অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছরের জন্য তাদের এই নিয়োগ দেয়া হয়। কর্তৃপক্ষের সদস্য (লাইফ) পদটি প্রায় দুই বছর এবং সদস্য (নন-লাইফ) পদটি পাঁচ বছরের বেশি সময় ধরে খালি ছিল।

১৩ লাইফ বীমা কোম্পানিতে তদন্তের নির্দেশ মন্ত্রণালয়ের

দেশের লাইফ বীমা খাতে ২০১৩ ও ২০১৪ সালে অনুমোদন পাওয়া ১৩ কোম্পানিতে তদন্ত করতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। চলতি বছরের ২৪ জুলাই আইডিআরএ’কে পাঠানো এক চিঠিতে নতুন লাইফ বীমা কোম্পানিগুলোর সময়মতো গ্রাহকের পাওনা পরিশোধে সক্ষমতার বিষয়ে উত্থাপিত অভিযোগের বিষয়সমূহ পৃথক পৃথকভাবে সরেজমিন তদন্ত করে এ বিষয়ে গৃহীত কার্যক্রম মন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশ দেয়া হয়।

মন্ত্রণালয় বলছে, মাত্রাতিরিক্ত কমিশন প্রদান, অত্যাধিক প্রশাসনিক ব্যয়, অন্যান্য অনিয়ম ও দুর্নীতির কারণে কোম্পানিগুলোর আর্থিক অবস্থা ভালো না। গ্রাহকের কাছ থেকে নেয়া প্রিমিয়ামের টাকার সিংহভাগ তারা ইতোমধ্যেই খরচ করে ফেলেছে। ফলে গ্রাহকের বীমা দাবি সময়মতো পরিশোধ করা এদের অনেকের পক্ষেই দুরূহ হবে। এই প্রেক্ষিতে তদন্তের নির্দেশ দেয় মন্ত্রণালয়।

 ‘ক’শ্রেণীতে অন্তর্ভুক্ত জাতীয় বীমা দিবস

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেছিলেন। তার এ যোগদানের দিনটিকে জাতীয় পর্যায়ে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ১৫ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সুপারিশক্রমে প্রতিবছর ১ মার্চকে জাতীয় বীমা দিবস ঘোষণা করে সরকার। 

২০২২ সালের ২৭ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগের এক সভায় জাতীয় বীমা দিবসকে ‘খ’ শ্রেণী থেকে ‘ক’ শ্রেণীতে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়। এরপর ১০ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে দিবসটিকে ‘ক’ শ্রেণীভুক্ত করার প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সবশেষ গত ১৩ অক্টোবর এ সংক্রান্ত পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের লন্ডন প্রবাসী ৭ পরিচালক গ্রেফতার

বিদায় বছরে দেশের বীমা খাতে আলোচিত অন্যতম একটি ঘটনা ছিল হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের লন্ডন প্রবাসী ৭ পরিচালকের গ্রেফতার। ২০২২ সালের ২১ সেপ্টেম্বর রাজধানীর মতিঝিলে অবস্থিত বীমা কোম্পানিটির প্রধান কার্যালয়ে বার্ষিক সাধারণ সভা (এজিএম) চলাকালে তাদের গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনী। ঘটনাটি ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে বীমা খাতে।

মাগুরা অঞ্চলের বীমা গ্রাহকদের পৃথক ৪টি মামলায় তাদের গ্রেফতার করা হয়। গত ২৯ সেপ্টেম্বর শর্ত সাপেক্ষে আদালত তাদের জামিন মঞ্জুর করেন। পরবর্তীতে নতুন পরিচালনা পর্ষদ গঠনের মধ্য দিয়ে শেষ হয় হোমল্যান্ড লাইফের পর্ষদ নিয়ে বিরোধ। ১৯ সদস্যের পর্ষদের চেয়ারম্যান নির্বাচিত করা হয় পর্যটন করপোরেশনের সাবেক চেয়ারম্যান মো. হান্নান মিয়াকে।

ফারইস্টের অর্থ আত্মসাৎ মামলায় নজরুল ইসলাম ও এম এ খালেক গ্রেফতার

ফারইস্ট ইসলামী লাইফের অর্থ আত্মসাতের ঘটনায় দায়েকৃত একটি মামলায় চলতি বছরের সেপ্টেম্বরে গ্রেফতার হন কোম্পানিটির সাবেক ও প্রাইম ইন্স্যুরেন্সের তৎকালীন দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মো. নজরুল ইসলাম এবং সাবেক পরিচালক এম এ খালেক ও তার ছেলে রুবাইয়াত খালেদ। এখন পর্যন্ত তারা সবাই জেল হাজতে আছেন।

চলতি বছরের ৮ মার্চ নজরুল ইসলাম ও এম এ খালেকসহ ফারইস্ট লাইফের ৯ পরিচালক-কর্মকর্তার বিরুদ্ধে পৃথক দু’টি মামলা করে দুদক। প্রাইম এশিয়া ফাউন্ডেশন এবং পিএফআই প্রোপার্টিজ নামক দু’টি প্রতিষ্ঠানের মাধ্যমে ফারইস্টের ১৫৮তম পর্ষদ সভার ভুয়া সার-সংক্ষেপ তৈরি করে সেটির বরাত দিয়ে কোম্পানিটির ৭০ কোটি ৬৯ লাখ টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে এই মামলা দায়ের করে দুদক।

ডেল্টা ও বায়রা লাইফের প্রশাসককে অব্যাহতি, নতুন পর্ষদে কোম্পানি পরিচালনার দায়িত্ব

২০২২ সালের ২০ সেপ্টেম্বর ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের প্রশাসককে অব্যাহতি দেয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । একইসাথে কোম্পানিটি পরিচালনার দায়িত্ব দেয়া হয় ৮ সদস্যের পুনর্গঠিত পরিচালনা পর্ষদকে। এর আগে চলতি বছরের ২৪ জুলাই আইডিআরএ কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় ডেল্টা লাইফে সমঝোতার মধ্য দিয়ে নতুন পরিচালনা পর্ষদ গঠনের সিদ্ধান্ত হয়।

আইডিআরএ ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদ সাসপেন্ড করে ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি। এ সময় কর্তৃপক্ষের সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রশাসক নিয়োগ দেয়া হয়। পরে গত দেড় বছরে ৩ দফায় প্রশাসক পরিবর্তন করা হয়। সবশেষ প্রশাসক হিসেবে দায়িত্বে পালন করেন আইডিআরএ’র সাবেক সদস্য কুদ্দুস খান।

অন্যদিকে বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রশাসককে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয় চলতি বছরের ৩১ জানুয়ারি। একইসঙ্গে কোম্পানির সকল কার্যক্রম পরিচালনার জন্য নতুন পরিচালনা পর্ষদের কাছে কোম্পানিটি হস্তান্তরের সিদ্ধান্ত নেয় বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । ১ ফেব্রুয়ারি ২০২২ তারিখ থেকে সিদ্ধান্ত কার্যকর ঘোষণঅ করা হয়।

২০২০ সালের ২৮ জুন বায়রা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ বাতিল করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একইসঙ্গে কোম্পানিটি পরিচালনায় বীমা আইন ২০১০ এর ৯৫ ধারা মোতাবেক আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মনোনয়নের প্রেক্ষিতে ভূতপূর্ব যুগ্ম সচিব হুমায়ুন কবিরকে প্রশাসক নিয়োগ করে কর্তৃপক্ষ।

বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে দু’দিনব্যাপী বীমা মেলা

চলতি বছরের ২৪ ও ২৫ নভেম্বর বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) অনুষ্ঠিত হয় দু’দিনব্যাপী বিভাগীয় বীমা মেলা- ২০২২। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বীমা খাতে জনসচেতনতা বৃদ্ধি, দ্রুত বীমা দাবি পরিশোধ নিশ্চিত করা এবং বীমা প্রতিষ্ঠানসমূহের ব্যবসায়িক সমৃদ্ধি অর্জনের স্বার্থে প্রতিবারের মত বিভাগীয় পর্যায়ে এই বীমা মেলা আয়োজন করা হয়।

২০১৬ সালে প্রথম বারের মতো বীমা মেলা অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকায়। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করা হয় ওই বীমা মেলা। এরপর ২০১৭ সালে সিলেটে অনুষ্ঠিত হয় বিভাগীয় পর্যায়ের বীমা মেলা। ২০১৮ সালের বীমা মেলা অনুষ্ঠিত হয় চট্টগ্রামে এবং সর্বশেষ ২০১৯ সালে খুলনায় আয়োজন করা হয় বীমা মেলা। পরবর্তীতে বরিশাল ও রাজশাহী বিভাগে বীমা মেলা আয়োজন করা হলেও অনিবার্য কারণে তা স্থাগিত করা হয়।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা চালু

‘প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বীমা’ নামে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের জন্য নতুন বীমা পরিকল্প চালু করেছে সরকার। চলতি বছরের ১ মার্চ জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই বীমা পরিকল্পের উদ্বোধন ঘোষণা করেন। স্বাস্থ্য ও জীবন ঝুঁকির ক্ষতি মোকাবেলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বীমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার।

পাইলট প্রকল্প হিসেবে এটি বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বীমা করপোরেশন। অটিজম, ডাউন সিনড্রোম, বুদ্ধি প্রতিবন্ধি ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্ট প্রতিবন্ধী ব্যক্তিদের সাশ্রয়ী প্রিমিয়ামে স্বাস্থ্য বীমা সেবা প্রদানই এ বীমার মূল উদ্দেশ্য।

লাইফ ও নন-লাইফ খাতে ৯ সার্কুলার জারি

দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতের উন্নয়নে বিভিন্ন বিষয়ে চলতি বছরে ৯টি সার্কুলার জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এছাড়াও বিরোধ নিষ্পত্তি কমিটি প্রবিধানমালা- ২০১২ এর সংশোধন এবং তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে। বিভিন্ন বিষয়ে বীমা কোম্পানিগুলোর জন্য নতুন নতুন নির্দেশনাও জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।